May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সংসদ সদস্য লিটন হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

ডেস্ক:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গাইবান্ধায় সংসদ সদস্য লিটন হত্যার প্রসঙ্গ উল্লেখ করে বলেছেন, এ ধরনের হত্যাকান্ড মেনে নেয়া যায় না। হত্যাকারীদের খুঁজে বের করে তাদের শান্তি নিশ্চিত করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘ নির্বাচিত প্রতিনিধিকে সংসদ সদস্যকে এভাবে হত্যা করা, এটা কখনই মেনে নেয়া যায় না। …এদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।’
প্রধানমন্ত্রী অপরাধীদের দ্রুত খুঁজে বের করে বিচারের আওতায় আনার জন্য আইন শৃংখলা রক্ষাকারি বাহিনী উদ্দেশ্যে বলেন, ‘আমরা আইন-শৃংখলা রক্ষাকারি বাহিনীকে ইতোমধ্যেই নির্দেশ দিয়েছি- যারা এরসঙ্গে জড়িত, যে কোনভাবে তাদেরকে (আততায়ীদের) খুঁজে বের করতে হবে।’
উল্লেখ্য, ৩১ ডিসেম্বর সন্ধ্যায় গাইবাবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন সুন্দরগঞ্জের নিজ বাসভবনে আততায়ীর গুলিতে নিহত হন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে গণভবন থেকে জঙ্গীবাদ, সন্ত্রাস ও উন্নয়ন সংক্রান্ত বিষয় নিয়ে রংপুর বিভাগের সাথে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে একথা বলেন।
প্রধানমন্ত্রী এ সময় শিক্ষক, অভিভাবক, মসজিদের ইমামসহ সকল শ্রেনী পেশার জনগণকে জঙ্গিবাদ উচ্ছেদে ভূমিকা রাখার আহবান জানিয়ে বলেন,‘ আমাদের সর্বস্তরের জনগণ সকলের কাছে আমার একটাই আহবান থাকবে- বাংলার মাটিতে এই সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান যেন না হয়।’
এর আগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে ‘ড. ওয়াজেদ ইন্টারন্যাশনাল রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট’র ভবন (দশ তলা) এবং ১০০০ আসনের ‘শেখ হাসিনা ছাত্রী হল ’এর (দশ তলা) ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী ।
ভিডিও কনফরেন্সে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ রংপুর বিভাগের সংসদ সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান, টিপু মন্সি, নুরুল ইসলাম সুজন, রমেশ চন্দ্র সেন, মোতাহার হোসেন উপস্থিত ছিলেন।
এছাড়াও তথ্য সচিব মর্তুজা আহমেদ, শিক্ষা সচিব মো. সোহরাব হোসেইন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড.কামাল আব্দুল নাসের চৌধুরী। রংপুর বিভাগের ৮টি জেলার ৬২৯৯টি স্থান থেকে প্রায় ৩১ লাখ মানুষ এই ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।
বাংলার মাটিতে সন্ত্রাস ও জঙ্গিবাদকে স্থান না দেয়ার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কয়েকদিন আগে আমাদের গাইবান্ধায় একজন নির্বাচিত সংসদ সদস্য যে এই জামায়াত-শিবিরের অত্যাচার -নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াত, মানুষকে সবসময় নিরাপত্তা দিত, তাকেই নির্মমভাবে হত্যা করা হয়েছে। নির্বাচিত প্রতিনিধিকে সংসদ সদস্যকে এভাবে হত্যা করা এটা কখনই মেনে নেয়া যায় না।
প্রধানমন্ত্রী বলেন, আমরা আইন-শৃংখলা রক্ষাকারি বাহিনীকে ইতোমধ্যেই নির্দেশ দিয়েছি- যারা এরসঙ্গে জড়িত যে কোনভাবে তাদেরকে (আততায়ীদের) খুঁজে বের করতে হবে। কারণ ঐ সুন্দরগঞ্জে আমরা জানি তারা কিভাবে তান্ডব চালিয়েছিল। কিভাবে তারা দোকান পাট, সরকারি অফিস আদালত পুড়িয়েছিল। কিভাবে আইন শৃংখলা রক্ষাকারি বাহিনীর সদস্য পুলিশকে পিটিয়ে পিটিয়ে হত্যা করেছে। তাদের অত্যাচার-নির্যাতনে ঐ এলাকার মানুষ ছিল অতিষ্ঠ। এর বিরুদ্ধেই রুখে দাঁড়িয়েছিল এই লিটন আমাদের এমপি। অথচ তাকেই তারা হত্যা করলো। কাজেই এ ধরনের জনপ্রতিনিধিকে হত্যাকান্ড আমরা কখনই মেনে নিতে পারি না।
প্রধানমন্ত্রী দৃঢ় কন্ঠে বলেন, ‘এই হত্যাকান্ডের বিচার হবেই বাংলার মাটিতে, এবং আইন শৃংখলা রক্ষাকারিবাহিনীতে বলব যেভাবেই হোক অপরাধীদের খুঁজে বের করতে হবে এবং এদের উপযুক্ত শাস্তিÍ অবশ্যই দিতে হবে।’
শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষের শান্তি ও নিরাপত্তা বিধানই অন্যতম লক্ষ্য। আর জাঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের সবাইকে সোচ্চার হতে হবে। কারণ জঙ্গিবাদ-সন্ত্রাস কখনও মানুষের জীবনে শান্তি বয়ে আনে না।
প্রধানমন্ত্রী এ সময় ভিডিও কনপরেন্সে যুক্ত গাইবান্ধার পুলিশ সুপারের কাছে লিটন, গাইবান্ধায় পুলিশ হত্যাসহ বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও মানুষ পুড়িয়ে হত্যাকান্ডের মামলাগুলোর আসামী গ্রেফতার এবং তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চান।
প্রধানমন্ত্রী ২০১৩ সালের মামলা ও দ্রুতবিচার আইনে নিষ্পত্তি হয়ে অদ্যাবধি অপরাধীদের সাজা না হওয়ায় উষ্মা প্রকাশ করেন।
তিনি দ্রুত এই সকল মামলার চার্জশিট প্রদান এবং আসামীদের প্রেফতারে আইন শৃংখলা রক্ষাকারি বাহিনীকে তৎপর হবার নির্দেশ দেন।
প্রধানমন্ত্রী সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে তাঁর সরকারের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে সন্ত্রানরা যেনো এসব অপরাধে জড়িয়ে না পড়ে এ জন্য সর্বস্তরের মানুষের প্রতি অনুরোধ জানান।
তিনি বলেন, আমরা চাই বাংলাদেশ আরো এগিয়ে যাবে। এ দেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবো। আমার দৃঢ় বিশ্বাস যে, আমরা এ লক্ষ্য অর্জন করতে পারবো।
বাংলাদেশের অধিকতর আর্থ-সামাজিক উন্নয়নে শান্তিপূর্ণ পরিবেশের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, এ দেশে সন্ত্রাসবাদ জঙ্গিবাদের কোন স্থান নেই।
তিনি সুন্দরগঞ্জে মানুষ ও পুলিশ হত্যাসহ তান্ডব ও নৈরাজ্যে জড়িত বিএনপি-জামায়াতের অপরাধীদের মামলার অগ্রগতিতে অসন্তোষ প্রকাশ করে এ ব্যাপারে তৎপরতা জোরদার করতে গাইবান্ধার এসপিকে নির্দেশ দেন।
প্রধানমন্ত্রী ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত দেশ গড়তে চলমান উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে জনগণ, জনপ্রতিনিধির পাশাপাশি বেসামরিক ও পুলিশ প্রশাসনের সহযোগিতা কামনা করেন।
তাঁর সরকার জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক একটি আধুনিক শিক্ষা ব্যবস্থা চালুর প্রক্রিয়া শুরু করেছেÑ এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।
কমিউনিটি হেলথ ক্লিনিক যেনো যথাযথভাবে পরিচালিত হয় এবং ভবিষ্যতে কেউ যেনো এদের ক্লিনিক বন্ধ করতে না পারে সে ব্যাপারে জনগণকে সজাগ থাকতে বলেন প্রধানমন্ত্রী।
এ প্রসঙ্গে তিনি বলেন, তাঁর পূর্ববর্তী ১৯৯৬-২০০১ মেয়াদের সরকারের আমলে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ক্লিনিকগুলো চালু হয়েছিলো। পরবর্তীতে বিএনপি-জামায়াত কেবল রাজনৈতিক প্রতিহিংসায় ক্লিনিকগুলো বন্ধ করে দেয়। কিন্তু এখন যে সরকারই ক্ষমতায় আসুন না কোনো, শুধুমাত্র ঘোষণা দিয়েই এসব ক্লিনিক বন্ধ করা যাবে না। কারণ, এসব ক্লিনিক এখন কমিউনিটিভিত্তিক প্রতিষ্ঠিত হয়েছে।
শেখ হাসিনা বলেন, তাঁর সরকার শ্রমিক-কৃষক ও প্রতিবন্ধীসহ সর্বস্তরের মানুষের দিকে দৃষ্টি দিয়েছে যাতে তৃণমূল পর্যায় থেকে উন্নয়ন সাধিত হয়।
এর আগে আজ সকালে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১০-তলা ড. ওয়াজেদ আন্তর্জাতিক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট ও ১০-তলা শেখ হাসিনা মহিলা ডরমিটরির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কে এম নূরুন্নবী রংপুর থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন।

সূত্র: বাসস

Print Friendly, PDF & Email