April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিনাবিচারে বন্দি দুই আসামিকে জামিন নয় কেন

আদালত প্রতিবেদক : দেড় দশক ধরে কিশোরগঞ্জের কারাগারে বিনাবিচারে বন্দি হত‌্যা মামলার দুই আসামিকে কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। কিশোরগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেটকে আগামী ১০ দিনের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
সেই সঙ্গে ওই দুই আসামিকে ১৯ জানুয়ারি আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তাদের মামলার বিষয়ে বিচারিক আদালতের নথিও তলব করা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত হয়ে এই রুল ও আদেশ দেন।
কারাবন্দি ওই দুজনকে নিয়ে গত ১২ ডিসেম্বর একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রতিবেদন প্রচারিত হলে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড শাখার পক্ষে আইনজীবী কুমার দেবুল দে বুধবার সেটি আদালতের নজরে আনেন। আজ বৃহস্পতিবার আদালতে শুনানি করেন কুমার দেবুল দে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম। পরে দেবুল বলেন, কারা কর্তৃপক্ষের দেওয়া তালিকা অনুযায়ী বন্দি দুজন মানসিক রোগী। এদের মধ‌্যে কিশোরগঞ্জের পাকুন্দিয়ার শফিকুল ইসলাম ১৭ বছর ধরে বন্দি। আর ছাবিদ আলী বন্দি ১৫ বছর ধরে।
শফিকুলের বিরুদ্ধে মামলার সাক্ষ্য শেষ হয়েছে ২০০৬ সালে। তবে তিনি মানসিক রোগী হওয়ায় রায় হয়নি। আর ছাবিদের বিরুদ্ধে মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে। শফিকুল কারাগারে আছেন ২০০১ সালের ২৫ এপ্রিল থেকে। আর ছাবিদ ২০০৩ সালের জুন থেকে কারাগারে বলে কুমার দেবুল দে জানান।

Print Friendly, PDF & Email