May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া

ডেস্ক : এ বছরের শেষ দিকে বাংলাদেশের বিপক্ষে দু’টি টেস্ট ম্যাচ খেলতে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়া দলের। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড সেরকমই জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার এবিসি রেডিওতে দেওয়া সাক্ষাতকারে ২০১৭ সালে অজিদের বাংলাদেশ সফরের সম্ভাবনার বিষয়ে প্রশ্নের মুখে পড়েন সাদারল্যান্ড। তখন তিনি ইতিবাচক প্রতিক্রিয়াই দেখিয়েছেন। তিনি বলেন, ‘আমি মনে করি, এটার সম্ভাবনা অনেক বেশি। গত বছরের শেষদিকে আমরা ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর দেখেছি। নিশ্চিতভাবেই গোটা দলকে ঘিরে খুবই শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা ছিল। আমরা আসলে পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্যই আমাদের নিরাপত্তা প্রধান সিন ক্যারলকে পাঠিয়েছিলাম। সেখানকার সিস্টেম ও প্রক্রিয়া সর্ম্পকে ধারণা পাওয়ার স্বার্থে এটা করা হয়েছিল।’

তবে খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তাকেই সবচেয়ে বড় করে দেখছেন সাদারল্যান্ড। তিনি জানান, বর্তমানে এবং পরবর্তী সময়ে যেকোনো কিছুই ঘটতে পারে। আমরা বাংলাদেশের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখবো। সেখানে খেলার জন্য সবকিছু বিবেচনায় নিয়ে কাজ করবো এবং সেই অনুযায়ী পরিকল্পনা শুরু করেছি। বাংলাদেশ সরকার ও ক্রিকেট বোর্ডের নিরাপত্তা ব্যবস্থায় আমরা নিশ্চিতভাবেই একটা স্বস্তির জায়গায় রয়েছি। এ মুহূর্তে অনুমান করে বলছি, আমরা সেখানে দু’টি টেস্ট খেলতে পারি।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর ভাষায়, ‘আমার মতে, বাংলাদেশের নিরাপত্তা এখন অনেক ভালো মানের। যেমনটা দেখেছিলাম গত বছরের শেষের দিকে ইংল্যান্ডের বাংলাদেশ সফরের সময়ে। আমরা লক্ষ্য করেছি যে সফরকারী দলকে নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছিল স্বাগতিকরা। আমাদের নিরাপত্তা প্রধান শন ক্যারোলকে পাঠিয়েছিলাম বাংলাদেশে। সাত থেকে দশ দিনের পর্যবেক্ষণ শেষে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন।’

এর আগে নিরাপত্তার অজুহাত দেখিয়ে ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি অফিসিয়ালি স্থগিত করে দিয়েছিল সিএ। শুধু তাই নয়, একই অজুহাতে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপেও দল পাঠায়নি অস্ট্রেলিয়া।

২০০৬ সালরে পর থেকে বাংলাদেশের মাটিতে বা বাংলাদেশের বিপক্ষে কোনো টেস্ট সিরিজ খেলেনি অজিরা। সবশেষ তারা ২০১১ সালের এপ্রিলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে এসেছিল।

তবে এ দুটি টেস্ট ম্যাচের জন্য এখনও চূড়ান্ত কোনো দিনক্ষণ ঠিক করা হয়নি। সম্ভাব্য সময় চলতি বছরের আগস্ট অথবা সেপ্টেম্বর মাস হতে পারে।

Print Friendly, PDF & Email