May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

‘প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি মানুষেরই সৃষ্ট’

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানেরজরুরি অবতরণজনিত ত্রুটি মানুষেরই সৃষ্ট বলে অবহিত করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। এ ঘটনায়জড়িতদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

রবিবার বিকেল সোয়া ৩টার দিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন নিজ কার্যালয়ে মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন উপস্থাপনকালে এ কথা বলেন।

তিনি বলেন, ‘আজ সকালে তদন্ত কমিটি ৪৮ পাতার প্রতিবেদন জমা দিয়েছে। এই ঘটনায় ইতিমধ্যে ৯ জনকে সাময়িক বহিস্কার করা হয়েছে। পুরো প্রতিবেদন পড়া শেষে আরো নাম আসতে পারে।’

দোষীদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, এক্ষেত্রে দোষীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয় কী না তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলাপ করে ঠিক করা হবে। তবে তার আগে তিনটি প্রতিবেদন সমন্বয় করে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হবে।

উল্লেখ্য, গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্টে পৌঁছান।

এই ঘটনায় ২৮ নভেম্বর চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ বিমান। পরে ওই কমিটিতে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসানকে কো-অপ্ট করা হয়। ফলে কমিটির সদস্য সংখ্যা চার থেকে পাঁচে উন্নীত হয়।

এই ঘটনায় গত ৩০ নভেম্বর বাংলাদেশ বিমানের পাঁচ প্রকৌশলীসহ ছয়জনকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর গত ১৪ নভেম্বর বিমানের আরও তিন প্রকৌশলীকে বরখাস্ত করা হয়।

Print Friendly, PDF & Email