May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ডিআরইউ নির্বাচন বুধবার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর সেগুনবাগিচাস্থ ডিআরইউ প্রাঙ্গণে গণমাধ্যমে কর্মরত পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০১৭ সালের এক বছর মেয়াদি কার্যনির্বাহী কমিটির নির্বাচন বুধবার (৩০ নভেম্বর) অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এক হাজার ৩’শ ৩৯ জন সাংবাদিক এদিন ভোটাধিকার প্রয়োগ করবেন।

এবারের নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির মোট ২১টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪০ জন। তবে ইতোমধ্যে অর্থ সম্পাদক হিসেবে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের মানিক মুনতাসির, ক্রীড়া সম্পাদক পদে দৈনিক কালেবেলার মো. মুজিবুর রহমান ও কল্যাণ সম্পাদক পদে অর্থনীতি প্রতিদিনের আজাদ হোসেন সুমন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ডিআরইউ-এর এবারের নির্বাচনে সভাপতি পদে তিনজন ও সাধারণ সম্পাদক পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সভাপতি পদের তিনজন প্রার্থী হলেন‒সাবেক সভাপতি ও দৈনিক ভোরের ডাকের বিশেষ প্রতিনিধি মোস্তাক হোসেন, সাবেক সভাপতি ও দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি সাখাওয়াত হোসেন বাদশা এবং ডিআরইউ সমবায় সমিতির সাবেক সভাপতি ও দৈনিক করতোয়ার ঢাকা অফিসের ইনচার্জ মাহমুদুর রহমান খোকন।

তাদের মধ্যে মোস্তাক হোসেন ২০১১ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতির দায়িত্ব পালন করেন।

অন্যদিকে সাখাওয়াত হোসেন বাদশা ডিআরইউ-এর ১৯৯৮ মেয়াদে কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। এরপর ২০০০ সালে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক, ২০০২ সালে যুগ্ম-সম্পাদক, ২০০৫ সালে সাধারণ সম্পাদক এবং ২০১২ ও ২০১৫ সালে সভাপতির দায়িত্ব পালন করেন।

আরেক সভাপতি প্রার্থী মাহমুদুর রহমান খোকন ২০০৩-০৪ সালে ডিআরইউ-এর সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি দুই মেয়াদে সংগঠনের দফতর সম্পাদকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০৯-১২ ও ২০১২-১৫ মেয়াদে ডিআরইউ সমবায় সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন খোকন।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাসসের দুই সিনিয়র রিপোর্টার মুরসালিন নোমানী ও সৈয়দ শুকুর আলী শুভ। মুরসালীন নোমানী এর আগে ডিআরইউ-এর সাংগঠনিক সম্পাদক ও কার্যনির্বাহী সদস্য এবং সৈয়দ শুকুর আলী শুভ দফতর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ডিআরইউ নির্বাচনে সহ-সভাপতি পদে প্রার্থী হয়েছেন ৪ জন। তারা হলেন- ওসমান গনি বাবুল (অনলাইন টেলিভিশন চ্যানেল ২৬), আনিসুর রহমান খান (ডেইলি ইন্ডিপেন্ডেন্ট), আবু দারদা জুবায়ের (এটিএন বাংলা) ও শহিদুল ইসলাম (এসবিসি৭১ ডটকম)।

যুগ্ম সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দীপ্ত টেলিভিশনের শাহনাজ শারমিন ও দৈনিক খোলা কাগজের তোফাজ্জেল হোসেন।

সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- ইনকিলাবের আফজাল বারী, আরটিভির ফারুক খান ও নয়াদিগন্তের জিলানী মিল্টন। দফতর সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন-সময় নিউজ ডটকমের জেহাদ হোসেন চৌধুরী ও যমুনা নিউজ ডটকমের নয়ন মুরাদ।

এ ছাড়া নারী বিষয়ক পদে সুমী খান (সূর্যবার্তা২৪ ডটকম) ও দিনার সুলতানা (বিটিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে আমিনুল হক ভুইয়া (নবচেতনা) ও কাফী কামাল (মানবজমিন), প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক পদে শেখ মাহমুদ এ রিয়াত (খোলা কাগজ) ও আহমেদ সিরাজ, সাংস্কৃতিক সম্পাদক পদে মিজান চৌধুরী (আলোকিত সময়) ও এমদাদুল হক খান (সকালের খবর) এবং আপ্যায়ন সম্পাদক পদেআবু জাফর (জনতা) ও কামাল উদ্দিন সুমন (সংগ্রাম) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ৭টি কার্যনির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১০ জন। তারা হলেন- মো. আনিসুল ইসলাম (নিউনেশন), হাফিজ আল আসাদ-সাঈদ খান (বৈশাখী টিভি), আসলাম রহমান (ভোরের কাগজ), হাবীবুর রহমান (মানবকণ্ঠ), নুরুল ইসলাম হাসিব (বিডিনিউজ২৪ ডটকম), এসএমএ কালাম (নতুনবার্তা ডটকম), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), সাইফুল ইসলাম (জিটিভি), সাখাওয়াত হোসেন সুমন (আলোকিত বাংলাদেশ) ও রিমন মাহফুজ (আমাদের অর্থনীতি)।

গত ১৫ নভেম্বর ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার পর থেকে প্রচারণার মাত্রা আরও বৃদ্ধি পায়। প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানী ঢাকার বিভিন্ন মিডিয়া হাউসে প্রচারণাপত্র নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ধরনা দেন প্রার্থীরা।

প্রতিদিন দুপুর ১২টা থেকে প্রার্থীদের প্রচারণার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে সেগুনবাগিচাস্থ ডিআরইউ প্রাঙ্গণ। ডিআরইউ ক্যান্টিন ও বাগান হয়ে পড়ে নির্বাচনী প্রচারণার কেন্দ্রবিন্দু। সর্বশেষ মঙ্গলবার (২৯ নভেম্বর) অনুষ্ঠিত ডিআরইউয়ের বার্ষিক সাধারণ সভাতেও প্রার্থী এবং তাদের সমর্থকরা ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন জোরেসোরে। প্রার্থীদের প্রচারণা ও সাধারণ সদস্যদের প্রাণবন্ত উপস্থিতিতে ডিআরইউ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ বার্ষিক সভা।

Print Friendly, PDF & Email