April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাঁওতালপল্লীতে গুলি চালানোর বৈধতা চ্যালেঞ্জ করে রিট

অাদালত প্রতিবেদক : গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় সাহেবগঞ্জ আখের খামার এলাকার সাঁওতালপল্লীতে উচ্ছেদ অভিযানকালে কোন কর্তৃত্ববলে পুলিশ গুলি চালিয়েছে, তার কারণ জানতে চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) আইন ও সালিশ কেন্দ্র, ব্রতীসহ তিনটি সংগঠন সাঁওতালদের পক্ষে হাইকোর্টে এই রিট দায়ের করেন।

হামলার শিকার সাঁওতালদের জানমাল রক্ষায় সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, রিটে এই মর্মে রুল জারির নির্দেশনাও চাওয়া হয়েছে। হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণে কি পদক্ষেপ নেওয়া হয়েছে রিটে তাও জানতে চাওয়া হয়েছে। এছাড়া সাঁওতালপল্লীর অধিবাসীদের চলাচল নির্বিঘ্ন রাখতে নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, পুলিশের মহাপরিদর্শক, রংপুর রেঞ্জের ডিআইজি, গাইবান্ধার জেলা প্রশাসক ও পুলিশ সুপার, গোবিন্দগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাসহ ১১ জনকে বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী জেড আই খান পান্না।

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় সাহেবগঞ্জ আখের খামার এলাকার সাঁওতাল পল্লী পুলিশের হামলায় তিনজন নিহত হয়। আহত হয় আরও অন্তত ৩০ জন।

Print Friendly, PDF & Email