April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নিরাপদ বিশ্ব বাস্তবায়নে ঐক্য চাই: প্রধানমন্ত্রী

ডেস্ক : জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সমান বোঝা বহন করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নিরাপদ বিশ্ব ও আগামী প্রজন্মের জন্য আরও সুন্দর পৃথিবী গড়ার অঙ্গীকার বাস্তবায়নে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।’
মঙ্গলবার মরক্কোর মারাকাশ শহরের বাব ইগলিতে অনুষ্ঠিত ২২তম বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ-২২) রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।
একই সাথে পানি খাতে টেকসই উন্নয়নে ফান্ড গঠন ও জলবায়ু উদ্বাস্তুদের চ্যালেঞ্জসমূহ যথাযথভাবে চিহ্নিত করার দু’টি প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের মারাত্মক হুমকি মোকাবেলার যুদ্ধে আসুন আমরা আমাদের অংশীদারিত্ব একীভূত করি, ঐক্যবদ্ধ হই।’
শেখ হাসিনা বলেন, ‘কার্যকর পানি ব্যবস্থাপনার মধ্য দিয়ে আমাদের সবার জন্য নিরাপদ পানীয় জল ও স্যানিটেশন নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরে সহায়তার জন্য ওয়াটার এসডিজি নিয়ে একটি বৈশ্বিক তহবিল গঠন করা যেতে পারে।’
বক্তব্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় উন্নত দেশগুলো যে প্রতিশ্রুতি দিয়েছে, পূরণের আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। কথা না রাখলে কোটি মানুষের জীবন-জীবিকা ঝুঁকিতে পড়বে বলে সতর্ক করেন তিনি।
কার্বন নিঃসরণ কমিয়ে আনার লক্ষ্যে গত বছর প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনে যে চুক্তি হয়েছে তা নিয়ে সামনের দিকে এগোনোর আহ্বান জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। প্রথম দিককার দেশগুলোর একটি হিসেবে বাংলাদেশ ওই চুক্তিতে স্বাক্ষর এবং তা অনুসমর্থন করেছে বলে বিশ্বনেতাদের অবহিত করেন তিনি। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় প্রথম দেশ হিসেবে বাংলাদেশের ৪০ কোটি ডলারের ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’ গঠনের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।
বাংলাদেশের উপকূলীয় এলাকা প্রাকৃতিক দুর্যোগপ্রবণ হলেও সেখানে দুর্যোগ ব্যবস্থাপনায় সফলতা অর্জনের কথা বলেন তিনি। আগাম সতর্কতা ব্যবস্থা, সাইক্লোন শেল্টার ও উপকূলে গাছ লাগানোর মতো বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা তুলে ধরে তিনি বলেন, ‘এগুলো বাংলাদেশে উল্লেখযোগ্য হারে জানমালের ক্ষতি কমিয়ে এনেছে।’ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অংশীদারত্ব গড়ে তুলতে সবাইকে এক হওয়ার আহ্বান জানান তিনি।
জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রথম দেশ হিসেবে বাংলাদেশের ৪০ কোটি ডলারের ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’ গঠনের কথা উল্লেখ করেন শেখ হাসিনা। বাংলাদেশের ঊপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগ প্রবণ হলেও দুর্যোগ ব্যবস্থাপনায় ‘সফলতা’ অর্জনের কথা বলেন তিনি।

Print Friendly, PDF & Email