May 19, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঢাকা ও ময়মনসিংহে প্রজন্ম ৭১-এর সাম্প্রদায়িকতা বিরোধী মানব বন্ধন

ডেস্ক:  মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের সংগঠন প্রজন্ম’৭১ আজ ১১ই নভেম্বর সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত আদী ঢাকার শাঁখারীবাজারে শনিমন্দির প্রঙ্গনে, ঢাকা জেলা জর্জ কোর্টের পাশে সাম্প্রদায়িকতা বিরোধী এক মানববন্ধন কর্মসূচি পালন করে।
বক্তারা ধিক্কার জানান তাদেরকে যারা মানবতা, ভাতৃত্ববোধ, ধর্ম-নিরেপেক্ষতা, অসাম্প্রদায়িক হাজার বছরের পূর্ব বঙ্গ বদ্বীপের ঐতিহ্য, চেতনাকে আঘাত করে আসছে এখন এবং নানা সময়ে। তাঁরা আরও বলেন – হিন্দু, বৌদ্ধ, সাঁওতাল, বিভিন্ন জাতিগোষ্ঠী সাধারণত শান্তিপূর্ণ ভাবেই সহাবস্থান করেন, কিন্তু সঙ্খ্যালঘু স্বার্থান্বেষী মহল তাদের ক্ষুদ্র ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য এই সম্প্রীতি কি বিনষ্ট করার চেষ্টা করে। এই অপপ্রয়াস বন্ধ করা এবং সাম্প্রতিক ঘটনার প্রতিকারের জন্য জোর দাবী তোলেন প্রজন্ম ৭১ এর প্রতিনিধি, শাঁখারীবাজার শহীদ পরিবার ও মানব বন্ধনে অংশগ্রহণকারী অন্যান্য ব্যক্তি ও সংগঠন।

মানব বন্ধন শেষে প্রজন্ম’৭১ শাঁখারীবাজার পূর্ব মোড় থেকে শাঁখারীবাজার কালী মন্দির পর্যন্ত প্রদক্ষিণ করেন, এলাকাবাসীর সাথে কথা বলেন এবং এলাকার সাম্প্রদায়িক সম্প্রীতি প্রত্যক্ষ করেন।
সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন শহীদ মুনীর চৌধুরীর সন্তান আসিফ মুনীর এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন শহীদ সাংবাদিক সিরাজুদ্দিন হোসেনের সন্তান তৌহীদ রেজানুর।


এ ঢাকা ছাড়াও আজ সকালে ১০;৩০-এ একই ধরনের আয়োজন করেন ময়মনসিংহের মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানেরা। গাঙ্গিনার পাড়ে আয়োজিত এই মানব বন্ধনের সময় ময়মনসিংহ প্রজন্ম ৭১ এর পক্ষে বক্তব্য রাখেন আমিনুল ইসলাম খোকা, স্বপন ধর ও মোঃ জাহাঙ্গির আলম। মানব বন্ধন শেষে প্রজন্ম ৭১ ও ময়মনসিংহের হিন্দু মহাজোট যৌথভাবে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

Print Friendly, PDF & Email