April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সার্ক সম্মেলনে যাচ্ছে না বাংলাদেশ

ডেস্ক : অন্য কোনও দেশের মাধ্যমে প্রভাবিত হয়ে নয়, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কারণেই পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলনে যাচ্ছে না বাংলাদেশ।

বুধবার দুপুরে রাজধানীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা পর্যালোচনা করে। আমরা এখন বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক পর্যালোচনা করছি।

আগামী ৯ ও ১০ নভেম্বর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সার্কের ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, এ সম্মেলনে বাংলাদেশের না যাওয়ার বিষয়টি সার্ক চেয়ারম্যান নেপালের প্রধানমন্ত্রী এবং সার্ক সচিবালয়কে আমরা মঙ্গলবার জানিয়ে দিয়েছি।

এছাড়াও ভারত, আফগানিস্তান ও ভুটান শীর্ষ সম্মেলনে যাবে না বলে মঙ্গলবার জানিয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশের সিদ্ধান্ত নিজস্ব উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ যাবে না এটি বাংলাদেশের নিজস্ব সিদ্ধান্ত এবং এখানে অন্য কোনও দেশের সিদ্ধান্তের প্রভাব নেই।’

তিনি বলেন, ‘সার্ক সচিবালয়কে লেখা চিঠিতে জানানো হয়েছে, সার্কের প্রতিষ্ঠাতা দেশ হিসেবে আঞ্চলিক সহযোগিতার প্রতি বাংলাদেশের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু একটি দেশ আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার প্রতিবাদে সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। নতুন পরিবেশে সার্ক শীর্ষ সম্মেলন হলে বাংলাদেশ এ বিষয়ে চিন্তা-ভাবনা করবে।’

Print Friendly, PDF & Email