May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সড়ক অবরোধ করে আন্দোলন চলছে

নিজস্ব প্রতিবেদক: আবাসিক হলের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করেছে পুলিশ।

সোমবার শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বন্ধ করে প্রধানমমন্ত্রীয় কার্যালয় অভিমুখে যাত্রা শুরুর কিছুক্ষণ পরেই এ ঘটনা ঘটে।

জানা যায়, পূর্ব নির্ধারিত কর্মসূচির তৃতীয় দিন সোমবার সকাল দশটার দিকে রাজধানীর রায়সাহেব বাজার পার হয়ে নয়াবাজার মোড়ের দিকে যেতেই পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে এবং তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারসেল নিক্ষেপ করে।

এ ঘটনায় আনুমানিক প্রায় শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে বলে উল্লেখ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, `প্রায় দুই হাজার শিক্ষার্থী ক্যাম্পাস থেকে সকাল সাড়ে ৯ টায় বের হয়ে রায়সাহেব বাজার পার হয়ে নয়াবাজার মোড়ের দিকে আসলে পুলিশ  লাঠিচার্জ করে। এছাড়া প্রচুর টিয়ারসেল নিক্ষেপ করে বলেও জানান তিনি।’

হলের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাআন্দোলনকারী এক শিক্ষার্থী জানান, `নয়াবাজার মোড়ে প্রায় ৭টি টায়ারে আগুন ধরিয়ে রাস্তা ব্লক করে রেখেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা হলের দাবিতে স্লোগান দিচ্ছে এবং চারিদিকে পুলিশ অবস্থান করছে।’

এর আগে গত বৃহস্পতিবার ও রবিবার সকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে সামনের সড়কে অবস্থান নেয় সহস্রাধিক শিক্ষার্থী। ওইদিনই ঘোষণা দেয় সোমবার আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেবেন।

গত ২ আগস্ট থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন নাজিম উদ্দিন রোডে পরিত্যক্ত কারাগারের জমিতে হল নির্মাণের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। জমি পেতে ২০১৪ সালের মার্চে বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বরাষ্ট্র সচিবের কাছে আবেদন করেছিল। নতুন করে আন্দোলনের প্রেক্ষিতে জায়গাটির জন্য গত ১৪ আগস্ট প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ে আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য মীজানুর রহমান।

Print Friendly, PDF & Email