April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাইলসের ঝুলিতে আরও একটি স্বর্ণপদক

ডেস্ক : রিও অলিম্পিকের একাদশতম দিনে নিজের চতুর্থ স্বর্ণপদক অর্জন করেছেন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট সিমিওনে বাইলস। ১৯ বছর বয়সি এ তারকা নিজের প্রথম অলিম্পিকেই জিমন্যাস্টিকে চারটি সোনা অর্জনের কৃতিত্ব দেখালেন। তবে আগের দিন ব্যালান্স বিমে তার হাত ফসকে না গেলে এই স্বর্ণের সংখ্যা হতে পারত ৫টি।

বাইলস তার শেষ ইভেন্ট ফ্লোরে সোনা জিতেছেন। এর আগে প্রথম চার ইভেন্টের তিনটিতেই পেয়েছেন স্বর্ণপদক। আর একটিতে ব্রোঞ্জ। তবে ব্যালান্স বিমে হাত ফসকানোর কারণে অনন্য রেকর্ডটিও হাতছাড়া হয়ে গেছে তার। কেননা অলিম্পিকে আর কোন জিমন্যাস্টেরই এক আসরে ৫টি সোনা জয়ের রেকর্ড নেই। দুর্ঘটনাটি না ঘটলে তিনিই হতেন এই রেকর্ডের একমাত্র মালিক। তবে এক আসরে ৪টি সোনা এবং ১টি ব্রোঞ্জও নেহাত কম নয়।

বাইলসের আগে এক আসরে জিমন্যাস্টিকে ৪টি সোনা জেতার রেকর্ড রয়েছে আরও চারজনের। হাঙ্গেরির অ্যাগনেস কেলেতি ও সোভিয়েত ইউনিয়নের লারিসা লাতিনিনা ১৯৫৬ সালের অলিম্পিকে প্রথম এই ইতিহাস গড়েন। এরপর এই রেকর্ডটি স্পর্শ করেন চেক প্রজাতন্ত্রের ভেরা কাসলাভাস্কা (১৯৬৮ অলিম্পিক) এবং রুমানিয়ার একাতেরিনা জাবো (১৯৮৪ অলিম্পিক)।

এবার ওই ক্লাবে যোগ দিলেন বাইলসও। তবে তার দুর্ভাগ্য তিনি আগের চারজনকে ছাপিয়ে যেতে পারলেন না। তবে এ নিয়ে মোটেও হতাশ হতে রাজি নন বাইলস। নিজের প্রথম অলিম্পিকেই এমন সাফল্য দারুণ উপভোগ করছেন তিনি।

Print Friendly, PDF & Email