May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পোপ যৌনকর্মীর খোঁজখবর নিলেন,পরামর্শ দিলেন, মানসিকভাবে ‘শক্ত থাকতে’ হবে

ডেস্ক:  আকস্মিক সাবেক ২০ যৌনকর্মীর খোঁজখবর নিলেন পোপ ফ্রান্সিস। তাদের সাহসী হওয়ার পরামর্শ দিলেন। বললেন, মানসিকভাবে ‘শক্ত থাকতে’ হবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইতালির রাজধানী রোমে সাবেক ওই যৌনকর্মীদের জন্য তৈরি করা এক আশ্রয়কেন্দ্র পরিদর্শন করতে গিয়ে তাদের এইসব পরামর্শ দিয়েছেন পোপ।
শুক্রবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই ২০ সাবেক যৌনকর্মীকে তাদের দালালের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। ক্যাথলিক দাতব্য প্রতিষ্ঠানের অধীনে রোমে একটি অ্যাপার্টমেন্টে তাঁদের রাখা হয়েছে তাদের। সেখানেই তাদের সঙ্গে দেখা করেছেন পোপ ফ্রান্সিস।
ওই নারীদের সবার বয়স ৩০-এর মতো। চাকরি দেওয়ার কথা বলে ইতালিসহ বিভিন্ন দেশে তাদের পাচার করা হয়ে থাকে। রোমান ক্যাথলিক গির্জার সদর দপ্তর ভ্যাটিকান থেকে বলা হয়েছে, এসব নারীর ওপর ভয়াবহ শারীরিক নির্যাতন চালানো হয়। এখন তাদের সুরক্ষায় রাখা হয়েছে।
সাবেক ওই যৌনকর্মীদের সঙ্গে এক ঘণ্টার বেশি কথা বলেন পোপ। এদের মধ্যে নাইজেরিয়ার সাতজন, রোমানিয়ার ছয়জন, আলবেনিয়ার চারজন। বাকি তিনজন ইতালি, তিউনিসিয়া ও ইউক্রেনের নাগরিক। পোপ ফ্রান্সিস তাঁদের পাশে বসেন। কীভাবে জোর করে তাঁদের যৌনকর্মে বাধ্য করা হয়েছিল, সেই সব গল্প শোনেন তিনি।
সাবেক এই যৌনকর্মীদের সবাইকে শক্ত থাকতে বলেন ৭৯ বছর বয়সী পোপ। তিনি আবারও  বলেন, মানবপাচার হচ্ছে মানবতাবিরোধী অপরাধ।

Print Friendly, PDF & Email