April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জননিরাপত্তার স্বার্থে রাজধানীর প্রত্যেক এলাকায় ব্লক রেইড

নিজস্ব প্রতিবেদক: প্রতিবেদক : জননিরাপত্তার স্বার্থে রাজধানীর প্রত্যেক এলাকায় পর্যায়ক্রমে ব্লক রেইড পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেছেন, ব্লক রেইডের উদ্দেশ্য হচ্ছে যাতে সন্ত্রাসী-জঙ্গিরা বাসা ভাড়া নিয়ে কোনো ধরনের নাশকতা বা অপতৎপরতা চালাতে না পারে। ব্লক রেইড পরিচালনার সময় জনগণ যাতে কোনোভাবেই হয়রানির শিকার না হয় সেদিকে সতর্ক থাকার জন্য চেষ্টা করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ে শনিবার দুপুরে ডিএমপি’র ওয়েবসাইট রি-লঞ্চিং অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, জননিরাপত্তার স্বার্থে মেস ও বাসাবাড়িতে আমরা রেইড পরিচালনা করতেই পারি। মেস ও বাসাবাড়ির বাসিন্দারা যদি তাদের বৈধ জাতীয় পরিচয়পত্র অথবা বসবাসরত শিক্ষার্থীরা তাদের যদি তাদের কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দেখাতে পারেন তাহলে তাদের কোনভাবে হয়রানি না করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করছি। এটা করতে গিয়ে সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেটি আমাদের লক্ষ্য থাকবে। তারপরও যদি কেউ হয়রানির শিকার হয়, তাহলে আমাদের অবহিত করুন। কেউ যদি ইচ্ছাকৃতভাবে জনগণের হয়রানি বা বিড়ম্বনা করে তাহলে তার বিরুদ্ধ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ব্যাচেলরদের বাড়িভাড়া দিতে কোন বাধা বা নিষেধ নেই। কিন্তু বাসা ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়াকে জানুন। তাদের ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি, এক কপি ছবি নিয়ে কাছের থানায় দিন। এটা নিয়ে যাতে অন্য কোনো ধরনের ব্যবসা-বাণিজ্য না হয় সে ব্যাপারে সবাই দায়িত্বশীল হোন।

তিনি আরো বলেন, ভাড়াটিয়ারা এক এলাকা থেকে অন্য এলাকায় গেলেও তাদের খুঁজে বের করা যাবে। রাজধানীর প্রত্যেক ভাড়াটিয়াকে একটি করে আইডি নম্বর দেওয়া হবে। এ আইডি নম্বরের কারণে কোনো ভাড়াটিয়া বাসা বদল করলেও তাদের ট্র্যাকিং করতে অসুবিধা হবে না। ভাড়াটিয়া বাসা বদল করলে বাড়িওয়ালারা পুলিশকে তা জানিয়ে দেবে।

আছাদুজ্জামান আরো জানান, এখন পর্যন্ত ২০ লাখ ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ করা হয়েছে। এখন এ তথ্যগুলো যাচাই-বাছাইয়ের কাজ করা হচ্ছে। বিট পুলিশ প্রত্যেকের বাসায় যাবে। তারা তথ্যগুলো যাচাই-বাছাই করবে। ভাড়াটিয়াদের এসব ফরম ডিএমপির ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।

ওয়েবসাইট রি-লঞ্চিং অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মোহাম্মদ মারুফ হাসান, মনিরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email