April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মশাল হাতে রিওর রাজপথে ড. ইউনূস (ভিডিও)

s”>ক্রীড়া ডেস্ক : ড. মোহাম্মদ ইউনূস রিও অলিম্পিকের মশাল বহন করবেন, সেটা জানা গিয়েছিল তিনদিন আগেই। উদ্বোধনী অনুষ্ঠানের আগের দিন সেই সৌভাগ্য হলো প্রথম বাংলাদেশি হিসেবে নোবেলজয়ী এই অর্থনীতিবিদের।

চলতি বছরের ২১ এপ্রিল অলিম্পিক গেমসের জন্মভূমি গ্রীসের অলিম্পিয়া শহরে এবারের অলিম্পিকের মশাল জ্বালিয়েছিলেন গ্রীক অভিনেত্রী ক্যাটেরিনা লেহো। মশালটি ছয়দিন ধরে ঘোরে পুরো গ্রীসে।

এরপর ৩ মে অলিম্পিকের মশাল আসে আয়োজক দেশ ব্রাজিলে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সেই মশাল হাতে নিয়ে রিওর রাজপথ প্রদক্ষিণ করেন ড. ইউনূস। প্রথমবারের মতো কোনো বাংলাদেশি হিসেবে এই সম্মান পেলেন তিনি।

মশালের যাত্রা শুরু হয় রিওর অলিম্পিক পল্লি থেকে। এরপর রিওর পশ্চিমের শহরতলি কাম্পো গ্রান্দেতে আসার পর সেটি হাতে নেন ২০০৬ সালে শান্তিতে নোবেল জেতা ক্ষুদ্রঋণের জনক ড. ইউনূস। তিনি ২০০ মিটার পর্যন্ত দূরত্ব হেঁটেছেন সেই মশাল নিয়ে।

সে সময় রাস্তার দুই ধারে সার বেঁধে দাঁড়িয়েছিলেন অনেক দর্শক। তাদের দিকে হাত নেড়ে অভিবাদনও জানিয়েছেন ড. ইউনূস। রিও অলিম্পিকের অফিশিয়াল ওয়েবসাইটে ইউনূসের এই মশাল হাতে নেওয়ার একটা ভিডিও পোস্ট করা হয়েছে।

এই মশাল ধীরে ধীরে অলিম্পিক স্টেডিয়ামের দিকে এগিয়ে চলেছে। শেষ মুহূর্তে মশাল দিয়ে স্টেডিয়ামের মূল বিশাল মশালটি প্রজ্বালন করা হবে। এর সঙ্গেই শুরু হবে এবারের অলিম্পিক। বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

https://www.youtube.com/watch?v=M9SNgecatdk&feature=youtu.be

Print Friendly, PDF & Email