April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আইফোন বিস্ফোরণ হয়ে আহত ব্যবহারকারী

ডেস্ক : স্মার্টফোন হঠাৎ বিস্ফোরণ হয়ে আগুন ধরে যাওয়ার ঘটনা মাঝে মধ্যেই ঘটছে। যদিও এ ধরনের ঘটনার সংখ্যা খুবই কম। কিন্তু এবার এ ধরনের যে ঘটনাটি ঘটলো, তা ভয় ধরিয়ে দিয়েছে অনেকের মনে।

পকেটে থাকা আইফোন বিস্ফোরণে এক ব্যক্তির উরুর কিছুটা অংশ থার্ড ডিগ্রি বা তৃতীয় মাত্রায় মারাত্মকভাবে পুড়ে গেছে। অস্ট্রেলিয়ার সিডনির ৩৬ বছর বয়সী গ্যারেথ ক্লিয়ার এ ঘটনার শিকার হয়েছেন।

সাইকেল চালিয়ে অফিসে যাওয়ার সময় গ্যারেথ ক্লিয়ারের পকেট থাকা আইফোন-৬ ফোনটিতে হঠাৎ আগুন ধরে যায়। এতে তার উরুর বেশ কিছু অংশ পুড়ে হয়ে যায়। বিস্ফোরণের কারণে ক্ষত স্কিনের বেশ ক্ষতি হয়। এ জন্য তাকে স্কিন-গ্রাফট করাতে হবে। আইফোনের ব্যাটারির ক্রুটির কারণে এ দুর্ঘটনা হয়েছে বলে মনে করেন তিনি।

এ ঘটনায় গ্যারেথ ক্লিয়ার আইফোনকে ‘ক্ষুদ্র বোমা’ হিসেবে উল্লেখ করেছেন। এবং আর কখনো আইফোন ব্যবহার করবেন না বলেও জানান। তার মতে, এটা একটা বড় ধরনের ট্রাজেডি হতে পারতো। ভাগ্য ভালো যে শরীরে অনেক পুরু পোশাক পড়া ছিল, তা না হলে হয়তো জীবনটাই সংকটে পড়তো। আর এটাকে ব্যতিক্রম ঘটনা হিসেবে হালকাভাবে কারো নেওয়াটা ঠিক হবে না, কারণ একটা আইফোন যদি বিস্ফোরণ হতে পারে, তাহলে অন্য আরেকটা আইফোন যে বিস্ফোরিত কখনো হবে না, তার নিশ্চয়তা কী। অন্যের সঙ্গে হয়তো আরো বেশি কিছু ঘটতে পারে।

ঘটনার পর অ্যাপল কর্তৃপক্ষ যোগাযোগ করেছে গ্যারেথের সঙ্গে এবং ব্যাপারটি তারা গুরুত্বের সঙ্গে নিয়ে তা খতিয়ে দেখছে। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে কোনো মন্তব্য করেনি অ্যাপল কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email