April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৩০ মিনিটের জন্য নেটওয়ার্ক ব্ল্যাকআউট

নিজস্ব প্রতিবেদকঃ আজ সোমবার রাজধানী ঢাকায় যেকোনো একটি এলাকায় সব ধরনের টেলিযোগাযোগ সেবা সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। তবে সেটি কোন এলাকা তা এখনও নিশ্চিত করে জানা যায়নি। পাওয়া যায়নি বিটিআরসির আনুষ্ঠানিক কোনো বক্তব্য।
জরুরি সময়ে টেলিযোগাযোগ সেবা সাময়িকভাবে বিচ্ছিন্ন করে দেওয়ার মহড়ার অংশ হিসেবেই এটি করা হবে বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশনের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা।
তিনি দেশের একটি অনলাইনকে জানান, সোমবার বিকাল সাড়ে পাঁচটা থেকে রাত দুইটার মধ্যে এই মহড়া করবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি।
মহড়ার সময় নির্দিস্ট ওই এলাকায় মোবাইল ফোন কাজ করবে না। ওই এলাকার ইন্টারনেট সংযোগ বা ল্যান্ডফোনও সে সময়ে অকার্যকর থাকবে।
বিষয়টি বাস্তবায়নে এরই মধ্যে সব অপারেটরকে মৌখিকভাবে নির্দেশনাও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।ওই কর্মকর্তা বলেন, সাম্প্রতিক জঙ্গি হামলার প্র্রেক্ষিতে ওই সময়ে টেলিযোগাযোগকে কীভাবে কাজে লাগানো যায় তার অংশ হিসেবে এই মহড়া হবে বলে তাদেরকে জানানো হয়েছে।
তিনি জানান, তারা এটিকে ‘ইন্টারনেট ব্লাকআউট ড্রিল’ হিসেবে বিবেচনা করছেন।
উল্লেখ, হলি আর্টিসান রেস্তোরায় ১ জুলাই জঙ্গী হামলার সময় গুলশানে ফোন ও ইন্টারনেট সংযোগ বন্ধ করতে বেশ বেগ পোহাতে হয়। সেদিন পুরোপুরি সংযোগও বন্ধ করা সম্ভব হয়নি বলেএ অভিযোগ ওঠে।

Print Friendly, PDF & Email