May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাকির নায়েকের বক্তব্যে ৫৫ সন্ত্রাসী প্রভাবিত

ডেস্ক প্রতিবেদনঃ বিতর্কিত ইসলামী বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া যায় কি- না তা ভাবছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্যেই দেশটির নিরাপত্তা সূত্র দাবি করেছে, নায়েকের বক্তব্য শুনে অন্তত ৫৫ জন ভারতীয় সন্ত্রাসী প্রভাবিত হয়েছেন। গত এক দশকে বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এদের গ্রেপ্তার করা হয়। এই ৫৫ জনের তালিকাও করা হয়েছে।
নিরাপত্তা সূত্র ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছে, তালিকায় থাকা সন্ত্রাসীদের মধ্যে যেমন ২০০৫ সালে গ্রেপ্তার হওয়া ব্যক্তি রয়েছেন, তেমনি সম্প্রতি জাতীয় তদন্ত সংস্থা এনআইএ-র হাতে গ্রেপ্তার হওয়া ব্যক্তিরাও রয়েছেন।
গত ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর অভিযোগ উঠে- দুই হামলাকারী জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয়েছেন। এর পর বাংলাদেশ ও ভারতে জাকির নায়েক পরিচালিত পিস টিভি বন্ধের সিদ্ধান্ত নেয় দুই দেশের সরকার। জাকির নায়েক অবশ্য সম্প্রতি ভারতে ফেরার সিদ্ধান্ত আপাতত নাকচ করে দিয়েছেন। তার প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নিয়েও এখন তদন্ত চলছে।
ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ৫৫ জনের ওই তালিকায় রয়েছে ইসলামিক রিসার্চের সাবেক কর্মী ফিরোজ দেশমুখ। তাকে ২০০৬ সালে গ্রেপ্তার করা হয়। এছাড়া রয়েছেন কাতিফ আহমেদ সিদ্দিকী, জারওয়াদা, বিজু সালিম, আফসা জাবিন, মুদাব্বির শেখ, মুহাম্মদ ওবায়দুল্লাহ খান, আবু আনাস ও মোহাম্মদ নাফিস প্রমুখ।
নিরাপত্তা সূত্রের দাবি, এই সন্ত্রাসীরা লস্কর-ই-তৈয়বা, ইন্ডিয়ান মুজাহিদিন এবং ইসলামিক স্টেট (আইএসে)’র সঙ্গে জড়িত। এদের কেউ কেউ আইএসের অনলাইন রিক্রুটার হিসেবে কাজ করতেন।

Print Friendly, PDF & Email