May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জার্মানির গতকালের হামলাও ছিল ‘লোন উলফ অ্যাটাক’!

ডেস্কঃ গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় জার্মানির মিউনিখ শহরে একটি বিপণিকেন্দ্রে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। দেশটিতে এক সপ্তাহের মধ্যে এইট দ্বিতীয় হামলা। পুলিশ বলছে হামলাকারী একাই এই হামলা চালিয়ে। পুলিশ এই ঘটনাকে লোন উলফ অ্যাটাক’ হিসেবে দেখছে।
নিরাপত্তা বিশ্লেষকদের মতে, লোন উলফ অ্যাটাক প্রতিহত করা বেশ কঠিন। কারণ এর সঙ্গে প্রত্যক্ষভাবে কোনো গ্রুপ যুক্ত থাকে না, হামলাকারী একা বলে কোনো বৈঠক, নেটওয়ার্কিং ইত্যাদিও থাকে না। যা কিছু থাকে তার সবই তার মনে। তাই গোয়েন্দা বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আগে থেকে কোনো আভাস দিতে পারে না, হামলা ঠেকাতে বিশেষ কোনো প্রস্তুতিও নেওয়া যায় না।
কয়েক দিন আগে ফ্রান্সের নিস শহর তারপর জার্মানির ট্রেনে হামলাকারী একাই হামলা চালিয়ে সাধারণ মানুষ হত্যা করেছে।
জার্মানির ট্রেনে হামলার পরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিরি সতর্ক করে বলেছিলেন, লোন উলফ অ্যাটাকের ব্যাপারে জার্মানিদের সতর্ক ও প্রস্তুত থাকতে হবে।
গতকালের হামলার বিষয়ে পুলিশ জানিয়েছে, হামলাকারী ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক। পুলিশের কাছে তার বিষয়ে আগের কোনো তথ্য নেই। তার বিরুদ্ধে অপরাধের কোনো রেকর্ডও নেই। আর হামলাকারীর উদ্দেশ্যও পুলিশের কাছে পরিস্কার না।
প্রথমে পুলিশ এই হামলায় তিনজন হামলাকারী অংশ গ্রহণ করে বলে সন্দেহ করলেও পরে তারা নিশ্চিত হয় হামলাকারী একাই বন্ধুক হাতে গুলি ছোড়ে। ওই ঘটনায় নয়জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৬ জন আহত। পরে হামলাকারী তরুণ আত্মহত্যা করে।

Print Friendly, PDF & Email