May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অসদাচরণ : এক আইনজীবীকে অপসারণ, দুজনকে বরখাস্ত

আদালত প্রতিবেদক : পেশাগত অসদাচরণের দায়ে এক আইনজীবীকে আইন পেশা থেকে অপসারণ ও দুই আইনজীবীকে তিন বছরের জন্য বরখাস্ত করেছে বাংলাদেশ বার কাউন্সিল।

বুধবার বার কাউন্সিলের তথ্য কর্মকর্তা নাজমুল আহসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ঢাকা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মোহম্মদ আবুল হাসনাতকে আইন পেশা থেকে অপসারণ করা হয়েছে। এছাড়া কক্সবাজার জেলা আইনজীবী সমিতির দুই সদস্য অ্যাডভোকেট মোহম্মদ শাহজালাল চৌধুরী ও অ্যাডভোকেট মোহম্মদ তবারক হোসেনকে তিন বছরের আইন পেশায় নিষিদ্ধ করা হয়েছে। তারা এই সময়ের মধ্যে বাংলাদেশের কোনো আাদালতে মামলা পরিচালনা করতে পারবেন না।

বার কাউন্সিলের ১ নম্বর ট্রাইব্যুনালের চেয়ারম্যান মোহম্মদ ইয়াহিয়া, সদস্য মোহম্মদ পারভজ আলম খান ও শেখ আক্তারুল ইসলামের ট্রাইব্যুনাল এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেন।

সাদা স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে পরে তা অসৎ উদ্দেশ্য ব্যবহার করার কারণে একজনের আইনজীবী সনদ বাতিল করা হয়। নারী ও শিশু দমণ ট্রাইব্যুনালের একটি মামলা মিমাংসা করতে তিনজন আইনজীবী সালিশ করে। সেই সালিশ কারকদের একজনের অনুপস্থিতিতে তার স্বাক্ষর জাল করা হয়।

এসব অভিযোগে দুই আইনজীবীর বিরুদ্ধে বাংলাদেশ বার কাউন্সিলে আবেদন করা হয়। ওই আবেদন শুনানি করে আজ এই তিন আইনজীবীর মধ্যে একজনের সদন পূর্ণ বাতিল এবং অপর দুজনের সনদ সাময়িক বাতিল করা হয়।

Print Friendly, PDF & Email