May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দু’টি নদী দখল করে স্থাপনা নির্মাণে হাইকোর্টের স্থিতাবস্থা

আদালত প্রতিবেদক : খুলনার ময়ূর নদ ও চাঁপাইনবাগঞ্জের মহানন্দা নদী দখল করে স্থাপনা নির্মাণ কাজের ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ৩০ দিনের মধ্যে খুলনা ও চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসককে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (১৯ জুলাই)এই আদেশ দেন।

গত ১২ জুলাই একটি জাতীয় দৈনিকে ‘নদী দখল করে পার্কের স্থাপনা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, খুলনার ময়ূর নদ দখল করে নির্মাণ করা হচ্ছে লিনিয়ার পার্ক। নগরীর গল্লামারীতে নির্মাণাধীন পার্কটির জন্য নদীর পাঁচটি স্থানে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। এশিয়ান ডেভেলপেমন্ট ব্যাংকের অর্থায়নে প্রায় সাত কোটি টাকা ব্যয়ে পার্কের মধ্যে এক হাজার ৮০০ মিটার ফুটপাথ ও ছয়টি ডেক নির্মাণ করা হচ্ছে।

অপরদিকে গত বছরের ১১ জুলাই অপর একটি দৈনিকে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে স্থানীয় প্রভাবশালীদের হাউজিং প্রজেক্টের সংবাদ প্রকাশিত হয়।

এই প্রতিবেদন দুটি নিয়ে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এই রিট দায়ের করেন। সেই আবেদনের শুনানি শেষে হাইকোর্ট স্থাপনা নির্মাণে স্থিতাবস্থা জারি করেন।

Print Friendly, PDF & Email