May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আকাশ পথে ক্যু ঠেকাতে বিমানের টহল বাড়ানোর নির্দেশ

ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির বিমান বাহিনীকে আকাশে টহল বাড়ানোর নির্দেশ দিয়েছেন। বিদ্রোহী সেনারা এবার আকাশপথে অভ্যুত্থানের (ক্যু) চেষ্টা করতে পারে এমন আশঙ্কায় এই নির্দেশ দিয়েছেন তিনি।

আজ সোমবার তিনি বিমান বাহিনীকে এই নির্দেশ দেওয়ার সময় বলেন, জাতীয় নিরাপত্তা ও বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আকাশে সতর্ক থাকতে হবে।

এদিকে বিমান বাহিনীর একটি সূত্র দেশটির গণমাধ্যমকে জানিয়েছে, কয়েকটি এফ-১৬ কমব্যাট বিমান টহলের জন্য প্রস্তুত আছে।

উল্লেখ, গত শুক্রবার রাতে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হয়। তবে ওই ঘটনার পর থেকে সেনা বাহিনীর ৪২টি হেলিকপ্টার নিখোঁজ রয়েছে। ধারনা করা হচ্ছে, বিদ্রোহী সেনাদের এক অংশই ওই হেলিকপ্টার নিয়ে পালিয়েছে।

এর থেকে আশঙ্কা করা হচ্ছে সমরাস্ত্রে সজ্জিত ওই হেলিকপ্টার নিয়ে তারা খুব শিগগিরই আবার ক্যু এর চেষ্টা করতে পারে।

এদিকে গত রোববার রাত সাড়ে ১০টার দিকে ইস্তাম্বুলের আকাশে তিনিটি হেলিকপ্টার দেখা গেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার প্রেসিডেন্টের আহ্বানে গণ প্রতিরোধের মুখে পরে বিদ্রোহী সেনারা। এই ঘটনায় নিহত হয় প্রায় ৩০০ এর বেশি। সরকারি বাহিনী ৬০০০ এর বেশি বিদ্রোহী আটক করে।

আন্তর্জাতিক সেনা বিশ্লেষকরা মনে করছেন, দেশটির সাম্প্রতিক রাজনৈতিক অবস্থা, ইউরোপের দেশগুলোর সাথে সম্পর্ক, আইএস ইস্যুতে এরদোয়ানের অবস্থান ইত্যাদি কারণে সেখানে সেনা বাহিনী আবার অভ্যুত্থানের চেষ্টা করতে পারে।

Print Friendly, PDF & Email