May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তুরস্কে সেনা অভ্যুত্থান : নিহত ৯০ আটক ১৫৬৩

ডেস্ক : তুরস্কে সেনাবাহিনীর ক্ষমতা দখলের চেষ্টায় রাজধানী আঙ্কারায় শুক্রবার রাত থেকে এখন পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো সহস্রাধিক মানুষ। খবর বিবিসির।

সেনা অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত ১ হাজার ৫৬৩ জনকে আটক করা হয়েছে।

বর্তমান সরকারকে হটিয়ে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের যে চেষ্টা চলছিল, তা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

কর্মকর্তারা দাবি করছেন, অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। দেশের নিয়ন্ত্রণ সরকারের হাতেই রয়েছে। তবে পরিস্থিতি নিয়ে এখনো ধোঁয়াশা কাটছে না। আদৌও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে কিনা সে বিষয়টি নিয়ে এখনো সংশয় রয়ে গেছে।

অভ্যুত্থানের মুখেই ইস্তাম্বুলে ফিরেছেন এরদোয়ান। দেশে ফেরার পর সমর্থকরা তাকে ঘিরে রাখেন। টেলিভিশনে প্রচারিত এক ভাষণে সেনা অভ্যুত্থানের চেষ্টাকে রাষ্ট্রদ্রোহ বলে আখ্যায়িত করেছেন তিনি।

অভ্যুত্থানের সময় রাজধানী আঙ্কারায় সিএনএন তুর্ক ব্রডকাস্টারের নিয়ন্ত্রণ নিয়েছিল সেনাবাহিনী এবং তাদের সরাসরি সম্প্রচারও বন্ধ করে দেয়া হয়েছিল।

ইস্তাম্বুলের রাস্তায় সেনা সদস্যদের কৌশলী অবস্থান নিতে দেখা গেছে এবং আঙ্কারায় খুব কম উচ্চতায় বিমান উড়তে দেখা গেছে। ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারের কাছে দুটি শক্তিশালী বিস্ফোরণের শব্দও পাওয়া গেছে।

তবে সেনা অভুত্থানের এই প্রচেষ্টার পেছনে কাদের কতটা সমর্থন রয়েছে, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়।

Print Friendly, PDF & Email