May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সিলেটে হত্যা মামলার আসামির মৃত্যুদণ্ড কার্যকর

সিলেট প্রতিনিধি : সিলেটে হত্যার দায়ে মাকু রবিদাস (৪৭) নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১২টা এক মিনিটে তাঁকে ফাঁসিকাষ্ঠে ঝোলানো হয়।
সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. ছগির মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।
মাকু রবিদাস হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার দারাগাওয়ের সমাধনী রবিদাসের ছেলে।
সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার মাসুদ পারভেজ মঈন জানান, নাইনকা রবিদাসের হত্যা মামলায় ২০০৩ সালের ৯ সেপ্টেম্বর হবিগঞ্জের অতিরিক্ত দায়রা জজ আদালত মাকু রবিদাসকে মত্যুদণ্ডাদেশ দেন।
২০০১ সালের ৩১ অক্টোবর রাতে প্রতিবেশী নাইনকা রবিদাসকে দা দিয়ে কুপিয়ে হত্যা করেন মাকু রবিদাস। পরে মাকু জেল আপিল করলেও তাঁর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন হাইকোর্ট। সর্বশেষ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানালে তাও নামঞ্জুর হয়।
গত ১২ মে কারা অধিদপ্তরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেয়। তবে পবিত্র রমজান মাস থাকায় তা কার্যকর করা যায়নি।
সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার মাসুদ পারভেজ মঈন আরো বলেন, ১১ জুলাই মাকু রবিদাসের স্বজনরা তাঁর সঙ্গে দেখা করে গেছেন। মঙ্গলবার সন্ধ্যায় আরো পাঁচজন স্বজন শেষবারের মতো দেখা করেন তাঁর সঙ্গে।
কারা সূত্রে জানা যায়, মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের জন্য কাশিমপুর কারাগার থেকে জল্লাদ রাজুকে সিলেট কেন্দ্রীয় কারাগারে আনা হয়। মঙ্গলবার রাত ৮টা থেকে মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া শুরু হয়। এ লক্ষ্যে প্রশাসনের সংশ্লিষ্ট সবাই উপস্থিত ছিলেন।
সিলেট কেন্দ্রীয় কারাগারে সর্বশেষ ২০১১ সালে হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত রবি মুণ্ডাকে ফাঁসি দেওয়া হয়েছিল।

Print Friendly, PDF & Email