May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গুলশান হামলাঃ ঢাকা-কলকাতা ট্রেন সার্ভিস সাময়িক বন্ধ

ডেস্কঃ রাজধানী ঢাকার গুলশানে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার প্রতিক্রিয়ায় ভারত-বাংলাদেশের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস চলাচল সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, নিরাপত্তাজনিত কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওদিকে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম কলকাতাটোয়েন্টিফোর দাবি করেছে, বাংলাদেশ সরকারের অনুরোধেই ওই সিদ্ধান্ত নিয়েছে ভারত।
বর্তমানে দুই দেশের মধ্যে সপ্তাহে ছয়দিন চলাচল করে এই ট্রেনটি। মঙ্গলবার সেই সার্ভিস বন্ধ হওয়ার পর আবার কবে তা চালু হবে, সে ব্যাপারে কিছু জানা যায়নি।
উল্লেখ্য মৈত্রী এক্সপ্রেসই হল বাংলাদেশের মাটি থেকে ছাড়া একমাত্র আন্তর্জাতিক ট্রেন, যেটি সরাসরি অন্য রাষ্ট্রে গিয়ে পৌঁছয়। ২০০৮ সালের এপ্রিল-এ যাত্রা শুরুর পর থেকেই এই ট্রেনটি কলকাতা (চিৎপুর) স্টেশন থেকে ছেড়ে সোজা চলে যায় বাংলাদেশের রাজধানী ঢাকায়। কলকাতা থেকে ঢাকা পর্যন্ত এর যাত্রাপথ প্রায় ৩৭৫ কিলোমিটার। ঢাকায় পৌঁছতে সময় লাগে ১০ থেকে ১১ ঘন্টা।
গোয়েন্দাদের আশঙ্কার বরাত দিয়ে এএনআই জানায়, জঙ্গিদের নিশানা হতে পারে মৈত্রী এক্সপ্রেসের মতো আন্তর্জাতিক ট্রেনটি। ঢাকায় জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতেই মৈত্রী এক্সপ্রেসের নিরাপত্তা পর্যবেক্ষণ করতে এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন রেলের কর্মকর্তারা। এরপরই সাময়িক ভাবে এই ট্রেনটির চলাচল বন্ধ রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।
এদিকে কলকাতাটোয়েন্টিফোরের খবরে বলা হয়, ট্রেন সার্ভিসে সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে ট্রেন সার্ভিস আপাতত বন্ধ রাখার অনুরোধ করা হয়। সেই অনুরোধ রেখেই সাময়িকভাবে সার্ভিস বন্ধ রাখা হচ্ছে। সূত্র: এএনআই, কলকাতাটোয়েন্টিফোর

Print Friendly, PDF & Email