May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

১৩ জিম্মি জীবিত উদ্ধার: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে যৌথ অভিযানে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধারের কথা নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার লেন প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, যৌথবাহিনীর তৎপরতার কারণে হামলাকারীরা পালিয়ে যেতে পারেনি। পুলিশের সঙ্গে গোলাগুলিতে ৬ জিম্মিকারী নিহত এবং যৌথবাহিনীর অভিযান শেষে ১ জিম্মিকারীকে আটক করার কথা নিশ্চিত করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদের তৎপরতার কারণেই দ্রুত জিম্মিদের ১৩ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এজন্য যৌথবাহিনীর সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।
জিম্মিদের কয়েকজন মারা গেছেন বলেও জানান প্রধানমন্ত্রী।
শুক্রবার রাত থেকে টেলিভিশন চ্যানেলগুলোর সরাসরি সম্প্রচারের কড়া সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, এতে সাধারণ মানুষের পাশাপাশি হামলাকারীরাও যৌথবাহিনীর প্রতিটি পদক্ষেপ সম্পর্কে জেনে যাচ্ছিল। এ ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
হলি আর্টিজান রেস্টুরেন্টে জিম্মিদের উদ্ধারে বিশেষ বাহিনী (স্পেশাল উইপন্স এন্ড টেকটিকস) সোয়াটের সঙ্গে ভোর ৪টার পর থেকেই পুলিশ, র‌্যাব, বিজিবি, নৌ-বাহিনী কমান্ডো দল সীল এবং সেনাবাহিনীর কমান্ডোদের সমন্বয়ে এ অভিযানের প্রস্তুতি শুরু করে।
রাতের শেষ দিকে তাদের সঙ্গে যোগ দেয় নৌবাহিনী কমান্ডো দল সীল এবং সেনাবাহিনীর বিশেষ কমান্ডো দল।
মধ্যরাতে সীলের কয়েকজন সদস্য রেস্টুরেন্টের পেছনে থাকা লেক পেরিয়ে ভেতরের পরিস্থিতি পর্যবেক্ষণ করে আসে। ফেরার পর তারা জানায়: ভেতরে ৭ থেকে ৮ জন সশস্ত্র সন্ত্রাসী অবস্থান করছে। প্রত্যেকের পরনে রয়েছে জিনসের প্যান্ট এবং টিশার্ট। জিম্মিদের মধ্যে দু’টি শিশুও রয়েছে।

Print Friendly, PDF & Email