April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ বিশ্ব রক্তদাতা দিবস

ডেস্ক প্রতিবেদন : আজ ১৪ জুন (মঙ্গলবার), বিশ্ব রক্তদাতা দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘রক্ত আমাদের সংযুক্ত করে’। রক্তদানকে উৎসাহ দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই দিনটি উদযাপপন করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলোতে সরকারি ও বেসরকারিভাবে দিনটি উদযাপিত হয়।

নোবেল বিজয়ী কার্ল ল্যান্ডস্টেইনার পৃথিবীতে আসেন ১৮৬৮ সালের ১৪ জুন। অস্ট্রিয়ান বংশোদ্ভূত এ জীববিজ্ঞানী ও চিকিৎসক মানবদেহের বিভিন্ন গুণের রক্তের আবিষ্কারক। তিনি রক্তের গ্রুপ ‘এ’, ‘বি’, ‘ও’ ও পোলিও ভাইরাস আবিষ্কার করেন। জন্মদিনে তাঁকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে ১৪ জুন উদযাপন করা হয় বিশ্ব রক্তদাতা দিবস। একইসঙ্গে এ দিবসের মাধ্যমে রক্তদাতার মহৎ কাজকে স্বীকৃতিও দেয়া হয়।

২০০৪ সালে পথচলা শুরু করে বিশ্ব রক্তদাতা দিবস। এ দিবসটি নির্ধারণ করেছে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেট ফেডারেশন, আন্তর্জাতিক রক্তদাতা সংস্থা ও রক্ত সঞ্চালনসংক্রান্ত আন্তর্জাতিক সোসাইটি। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু’র উদ্যোগে সংস্থা তিনটি পালন করে আসছে এ দিবস।

এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে একাধিক প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নিয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি শোভাযাত্রা করবে। এরপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদফতর, বিএসএমএমইউ ও সন্ধানী কেন্দ্রীয় পরিষদ যৌথভাবে এই সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে সর্বোচ্চ রক্তদাতা এবং রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করে এমন একাধিক প্রতিষ্ঠানকে সম্মাননা জানানো হবে।

Print Friendly, PDF & Email