May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিসিবিকে আকিব জাভেদের না

ক্রীড়া প্রতিবেদক : হিথ স্ট্রিক চলে যাওয়ায় শূণ্য পড়ে রয়েছে মাশরাফি বিন মর্তুজাদের বোলিং কোচের আসনটি। সেই আসন পূর্ণ করতে পাকিস্তানের সাবেক পেস তারকা আকিব জাভেদকে পছন্দ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই বিষয়ে বিসিবির পক্ষ থেকে আকিবের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগও করা হয়েছিল। তবে বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি। বাংলাদেশের বোলিং কোচ হচ্ছেন না আকিব জাভেদ। এমনটাই জানিয়েছে পাকিস্তানের ইংরেজি ভাষার শীর্ষ দৈনিক দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

রবিবার (৫ জুন) বিসিবি সভাপিত নাজমুল হাসান পাপন স্থানীয় সাংবাদিকদের জানিয়েছিলেন যে বোলিং কোচের বিষয়ে আকিব জাভেদের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ করা হয়েছে। দুই-এক দিনের মধ্যে এই বিষয়ে আকিবের উত্তর জানা যাবে।

নাজমুল হাসান পাপনের এই বক্তব্যের একদিন পরই সোমবার (৬ জুন) দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে বিসিবির প্রস্তাব প্রত্যাখান করেছেন আকিব। যদিও এই বিষয়ে আকিবের কোনো বক্তব্য দেয়নি তারা।

প্রসঙ্গত, দিনভিত্তিক চুক্তিতে ২০১৪ সাল থেকে বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন জিম্বাবুয়ের সাবেক পেস তারকা হিথ স্ট্রিক। চলতি বছর তার চুক্তির মেয়াদ শেষ হয়। স্ট্রিকের কোচিংয়ে বাংলাদেশের পেস বোলিংয়ে অভাবনীয় উন্নতি ঘটেছে। আন্তর্জাতিক অনেক ম্যাচেই বাংলাদেশের জয়ের নায়ক হয়ে উঠেছিলেন টাইগার পেসাররা। স্ট্রিকের সঙ্গে তাই চুক্তি নবায়নের উদ্যোগ নিয়েছিল বিসিবি। কিন্তু হঠাৎ করেই গত মাসে ভারতের ক্রিকেট একাডেমির কোচ হিসেবে দায়িত্ব গ্রহণের আবেদন করেন এই জিম্বাবুয়েন। শেষ অব্দি বাংলাদেশের সঙ্গে তার আনুষ্ঠানিক সম্পর্কের অবসানও ঘটেছে। জাতীয় দলের জন্য তাই বর্তমানে একজন ভালো বোলিং কোচের খোঁজে রয়েছে বিসিবি।

কোচের বিষয়ে আকিব জাভেদ ছাড়াও বিসিবির পছন্দের তালিকায় রয়েছেন ভারতের সাবেক তারকা ভেঙ্কটেস প্রসাদ এবং শ্রীলঙ্কার দুই সাবেক তারকা চামিন্দা ভাস ও চম্পাকা রামানায়েক। তবে গত ৪ বছর সংযুক্ত আরব আমিরাতের কোচ হিসেবে অসাধরাণ সাফল্য পাওয়ায় আকিব জাভেদই ছিল বাংলাদেশের প্রথম পছন্দ। চলতি বছর টি২০ ক্রিকেট বিশ্বকাপের পর আরব আমিরাতের কোচের দায়িত্ব ছেড়েছেন এক সময় আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম ভয়ঙ্কর ও আলোচিত পেসার আকিব জাভেদ। তাই মাশরাফি বিন মর্তুজাদের জন্য তাকে পেতে উদ্যোগ নিয়েছিল বিসিবি। তবে অাকিব প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় এখন প্রসাদ, ভাস কিংবা রামানায়েকের দিকেই মনোযোগ দিতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাকে।

Print Friendly, PDF & Email