May 14, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শচীনের রেকর্ড ভাঙার দোরগোড়ায় কুক

ক্রীড়া ডেস্কঃ সবকিছু ঠিকঠাক চললে ইংল্যান্ডের হয়ে শিগগিরই অনন্য রেকর্ড গড়তে যাচ্ছেন অ্যালিস্টার কুক। ইতিহাসে প্রথমবারের মতো একজন ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে চলেছেন তিনি।
এই মুহূর্তে সেই কীর্তি গড়া থেকে মাত্র ৩৬ রান পিছিয়ে রয়েছেন ইংল্যান্ড টেস্ট দলের বর্তমান অধিনায়ক। আসন্ন টেস্টে যদি তা করতে পারেন তাহলে একইসঙ্গে তিনি হবেন সবচেয়ে কম বয়সে টেস্টে ১০ হাজার রানের মালিকও। এর আগে এই কীর্তি গড়েন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার।
নতুন মৌসুমে নিজেদের প্রথম টেস্টে আগামীকাল বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। ধারণা করা হচ্ছে, সেই টেস্টেই শচীনের রেকর্ডটি ভেঙে ফেলবেন কুক।
আজ বুধবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, কাউন্টি মৌসুমে এসেক্সের হয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন অ্যালিস্টার কুক। দলের হয়ে ৬ ম্যাচে তার সংগ্রহ ৮৮, ১০৫, ৩৫*, ১, ১২৭ ও ৬৫। এক রকম বলা যায়, এর মাধ্যমে প্রস্তুতিও বেশ ভালোভাবে সেরে ফেলেছেন ইংলিশ এই বামহাতি ব্যাটসম্যান। সবকিছু ঠিকঠাক চললে তো প্রথম ইনিংসেই সেই কীর্তি গড়ে ফেলবেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।
অ্যালিস্টার কুকের বর্তমান রান ৯৯৬৪। এ পর্যন্ত ক্যারিয়ার সেরা তার সর্বোচ্চ রান ২৯৪। টেস্টে তিনিই হচ্ছেন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক। তারপরে রয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক গ্রাহাম গুচ। তার রান সংগ্রহ ৮৯০০।
শচীন টেন্ডুলকার টেস্টে ১০ হাজার রান করার কীর্তি গড়েন ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে। ওই সময় তার বয়স ছিল ৩১ বছর ১০ মাস। আর অ্যালিস্টার কুকের বর্তমান বয়স প্রায় ৩১ বছর ৫ মাস। অর্থাৎ টেন্ডুলকারের চেয়ে ৫ মাস আগে সেই কীর্তি গড়ার সুযোগ পাচ্ছেন তিনি।
তবে এই কীর্তি গড়তে পারলেও একটি জায়গায় পিছিয়ে থাকছেন কুক। ১২২ ম্যাচে খেলে ১০ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন শচীন টেন্ডুলকার। সেখানে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার সময় ইংলিশ কিংবদন্তিতুল্য ব্যাটসম্যানের ম্যাচ সংখ্যা দাঁড়াবে ১২৭।

Print Friendly, PDF & Email