April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রধানমন্ত্রীকে বুলগেরিয়ায় উষ্ণ সংবর্ধনা

বিদেশ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’-এ অংশ গ্রহণের জন্য তিন দিনের সরকারি সফরে আজ বুধবার লন্ডন থেকে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় পৌঁছলে তাকে উষ্ণ সংবর্ধনা দেওয়া হয়। খবর : বাসস

ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে ১টা ৩০ মিনিটে (বুলগেরিয়ার স্থানীয় সময়) সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

বুলগেরিয়ার সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ভেজদি রাশিদোভ, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং সোফিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হয় এবং ফুলের তোড়া উপহার দেওয়া হয়।

বিমানবন্দর থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে হোটেল ম্যারিনেলা সোফিয়ায় নিয়ে যাওয়া হয়। পূর্ব ইউরোপের দেশটি সফরকালে শেখ হাসিনা এই হোটেলে অবস্থান করবেন।

স্বাধীনতার পর বাংলাদেশের কোনো রাষ্ট্র এবং সরকারপ্রধানের এটাই প্রথম বুলগেরিয়া সফর। বুলগেরিয়া বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি প্রদানকারী চতুর্থ দেশ।

প্রধানমন্ত্রী দিনের শেষে সোফিয়ার জাতীয় আর্ট গ্যালারিতে অনুষ্ঠিতব্য ‘গ্লোবাল ওমেন লিডারস ফোরাম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। একই দিনে প্রধানমন্ত্রী ফোরামে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন।

আগামী ২০ মে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর উভয়ের উপস্থিতিতে ঢাকা ও সোফিয়ার মধ্যে কয়েকটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে এবং তারা যৌথ বিবৃতি প্রদান করবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার প্রেসিডেন্ট রোজেন পেনিলিয়েভের সঙ্গে প্রেসিডেন্ট প্রাসাদে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্র্যান্ড হোটেল সোফিয়াতে ইউনেস্কোর মহাপরিচালক আইরিনা বকোভা এবং সিমেন্স মনোলোভার সিইও ও বুলগেরিয়ান কাউন্সিল অব ওমেন ইন বিজনেসের চেয়ারপারসন বুলগেরিয়া বরিয়ানা আয়োজিত এক নৈশ ভোজসভায় যোগ দেবেন।

এ ছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে বুলগেরিয়ার জাতীয় সংসদের চেয়ারওমেন সেটস্কা সাচেভার উদ্যোগে গ্র্যান্ড হোটেল সোফিয়াতে আয়োজিত ভোজসভাতে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ২১ মে ভোর সাড়ে ৬ টায় (স্থানীয় সময়) দেশে ফেরার কথা রয়েছে।

 

Print Friendly, PDF & Email