April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা নিয়ে বিভ্রান্তি

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে ইন্টারনেট ব্যাবহারকারীর সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ও বিশ্বব্যাংক ভিন্ন ভিন্ন কথা বলছে।
বিটিআরসির তথ্য মতে, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ১২ লাখ ৮৮ হাজার। অন্যদিকে বিশ্বব্যাংক বলছে বাংলাদেশে প্রায় ১৪ কোটি ৮০ লাখ লোক ইন্টারনেট সুবিধা বঞ্চিত। আর ইন্টারনেট সুবিধাবঞ্চিত জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম।
সম্প্রতি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে ঢাকার একটি হোটেলে ‘ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৬ : ডিজিটাল ডিভিডেন্ডস’ শীর্ষক প্রতিবেদন এমন তথ্য জানায় সংস্থাটি।
প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে মোবাইল ফোন ও কলের দাম কম। কিন্তু ইন্টারনেট ব্যয় অনেক বেশি। তাছাড়া আইসিটি খাতে মাত্র ০.৫ শতাংশ কর্মসংস্থান রয়েছে।
প্রতিবেদনে আরো বলা হয়, ইন্টারনেট ব্যবহার সুবিধায় সবচেয়ে বঞ্চিত ভারতের জনগণ। সে দেশে ১০৬ কোটি লোকের ইন্টারনেট সুবিধা নেই। বাংলাদেশের উপরে আছে চীন, ইন্দোনেশিয়া ও পাকিস্তান। তবে প্রতিবেদনে সারা বিশ্বে এক দশকের ব্যবধানে ইন্টারনেট ব্যবহারকারী তিন গুণ বৃদ্ধি পাওয়ার বিষয়টিও উঠে এসেছে।
সংস্থাটির হিসাবে, বিশ্বে বর্তমানে ৩২০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। প্রতিবেদন তৈরিতে সর্বশেষ ২০১৪ সালের আগস্ট পর্যন্ত সময়ের তথ্য-উপাত্ত ব্যবহার করা হয়েছে।
এবিষয়ে ওয়ার্লড ব্যাংকের বাংলাদেশ অফিসে কর্মরত লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, বিটিআরসির সঙ্গে বিশ্বব্যাংকের তথ্যের হেরফেরের কারণ হচ্ছে তিনটি।
প্রথমত, এটি ২০১৪ সালের আগস্ট মাসের হিসাব; দ্বিতীয়ত তথ্য উৎস এবং তৃতীয়ত, ইন্টারনেট ব্যবহারকারীর সংজ্ঞা। তাছাড়া বিশ্বব্যাংকের কাছে ইন্টারনেট ব্যবহারকারীর সংজ্ঞা হলো, একজন ব্যবহারকারীকে নিয়মিতভাবে তা ব্যবহার করতে হবে। অফিসের পাশাপাশি নিজের বাসায় ইন্টারনেট ব্যবহারের সুবিধা থাকতে হবে। সেদিক বিবেচনা করলে তথ্যের খুব একটা বিভ্রান্তি থাকবে না।
উল্লেখ্য, ইন্টারনেট ব্যবহারকারী নির্ধারণে বিটিআরসির নিয়ম হচ্ছে, তিন মাসের মধ্যে একজন ব্যক্তি একবার ব্যবহার করলেই তাকে ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে গণ্য করা হয়।

Print Friendly, PDF & Email