April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নিজামীর রিভিউর রায় বৃহস্পতিবার

আদালত প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউয়ের রায় ঘোষণা করা হবে আগামীকাল বৃহস্পতিবার।

নিজামীর করা রিভিউ আবেদনের ওপর মঙ্গলবার (৩ মে) উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। সেদিনই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন― বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বুধবার সন্ধ্যায় প্রকাশিত (বৃহস্পতিবারের) কার্যতালিকায় দিনের শীর্ষেই রয়েছে নিজামীর মামলাটি। তবে রায় ঘোষণার সময় উল্লেখ আছে বেলা সাড়ে ১১টায়।

এর আগে মঙ্গলবার (৩ মে) প্রায় সাড়ে তিন ঘণ্টাব্যাপী নিজামীর রিভিউ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এ দিন প্রায় দেড় ঘণ্টা যুক্তিতর্ক উপস্থাপন করেন।

আদালতে নিজামীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনকালে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘এটা বলার অপেক্ষা রাখে না, মতিউর রহমান নিজামী মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিলেন। কিন্তু যেসব অপরাধের অভিযোগ তার বিরুদ্ধে আনা হয়েছে, তিনি এগুলো করেছিলেন কিনা, সেটাই বিবেচ্য। ওই সময় (মুক্তিযুদ্ধকালে) নিজামীর বয়স, অবস্থান ও ক্ষমতা-সক্ষমতার বিচারে তিনি কতটুকু অপরাধ করতে পারেন সেটিও বিবেচ্য বিষয়।’

এ সময় প্রধান বিচারপতি এসকে সিনহা বলেন, ‘তিনি (নিজামী) মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন, এটি তার অপরাধ প্রমাণের জন্য যথেষ্ট নয়?’

জবাবে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য তার বিচার হচ্ছে না। বিচার হচ্ছে মানবতাবিরোধী অপরাধের জন্য।’

এ সময় প্রধান বিচারপতি অভিমত ব্যক্ত করে বলেন, ‘যদি দেশীয় দোসররা সহযোগিতা না করতো তাহলে পাকিস্তানি আর্মিরা যুদ্ধে দুই মাসের বেশি টিকতে পারতো না।’

খন্দকার মাহবুব এ সময় আদালতকে বলেন, ‘দালাল আইনে নিজামীর বিচার হচ্ছে না। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তার বিচার হচ্ছে।’

তাই নিজামীর আইনজীবী আদালতের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন।

এরপর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাষ্ট্রপক্ষে নিজামীর আবেদনের বিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন। কেন নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখা উচিত সেসব বিষয় তুলে ধরেন। এবং আশা প্রকাশ করেন অপরাধ বিবেচনায় নিজামীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রিভিউতেও বহাল থাকবে।

এর আগে আপিল বিভাগে বহাল থাকা মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে ২৯ মার্চ রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করেন নিজামী। পরে রিভিউ দ্রুত শুনানির জন্য রাষ্ট্রপক্ষ ৩০ মার্চ চেম্বার বিচারপতি কাছে আবেদন করে।

চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ৩ এপ্রিল দিন নির্ধারণ করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আবেদনটি পাঠিয়ে দেন।

এরপর দুই দফায় নিজামীর আপিল আবেদনের ওপর শুনানির জন্য সময় আবেদন মঞ্জুর করেন আপিল বিভাগ। ৩ এপ্রিল শুনানি এক সপ্তাহ পিছিয়ে দেন। ১০ এপ্রিল নিজামীর রিভিউ আবেদনের ওপর শুনানি প্রায় তিন সপ্তাহ পিছিয়ে ৩ মে নির্ধারণ করেন আপিল বিভাগ।

এর মধ্যে বাংলা নববর্ষ, দুই সপ্তাহ অবকাশ, সাপ্তাহিক ছুটি ও মে দিবস উপলক্ষে সুপ্রিম কোর্ট ১৭ দিনের ছুটি ছিল। ছুটি শেষে সোমবার আদালতের নিয়মিত কার্যক্রম শুরু হয়। নিয়মিত বেঞ্চের কার্যক্রম শুরুর পর ৩ মে নির্ধারিত দিনেই কার্যতালিকায় আসে নিজামীর আবেদনটি। সেদিনই ওই আবেদনের ওপর শুনানি শেষে ৫ মে রিভিউ আবেদনটি রায়ের জন্য রাখা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চলতি বছর ৬ জানুয়ারি আপিল বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখেন।

আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত ১৫ মার্চ। নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন দায়ের করেন নিজামী। ২৯ মার্চ দায়ের করা ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদনে মোট ৪৬টি যুক্তি তুলে ধরে সব দণ্ড থেকে খালাস চেয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email