April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী থেকে রক্ষিত দু’টি তরবারি চুরি

ডেস্ক প্রতিবেদন : কুষ্টিয়ার শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী থেকে রক্ষিত দু’টি তরবারি চুরি হয়েছে। বন্ধ থাকা অবস্থায় গত বুধবার বিকেল ৫টার পর থেকে পরদিন বৃহস্পতিবার সকাল পর্যন্ত যেকোনো সময় এ চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কুঠিবাড়ীর কাস্টোডিয়ান মুখলেচুর রহমান কুমারখালী থানায় সাধারণ ডায়েরি করেছেন।

মখলেচুর রহমান জানান, বুধবার বিকেল পাঁচটার দিকে প্রতিদিনের মতো কুঠিবাড়ী বন্ধ করে তিনি সরকারি কাজে খুলনায় যান। পরদিন বৃহস্পতিবার কুঠিবাড়ীর লাইব্রেরিয়ান কাম কাস্টোডিয়ান বাকী বিল্লাহ তাকে ফোন করে জানান দ্বিতীয় তলার ২০১ নম্বর কক্ষ থেকে আলমারিতে রাখা পাঁচটি তরবারির মধ্যে দুটি পাওয়া যাচ্ছে না এবং ওই আলমারির তালা ভাঙা। বিষয়টি তিনি সঙ্গে সঙ্গে মোবাইল ফোনে কুমারখালী থানার ওসিকে অবহিত করেন। পরে ওই দিন সন্ধ্যায় কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরি করেন তিনি।

কাস্টোডিয়ান বলেন, প্রত্নতত্ত্ব অধিদফতর থেকে উপ-সচিবকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠনের কথা শুনেছি। তারা এখানে আসবেন।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান বলেন, ‘থানায় জিডি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তবে মামলা না হওয়ায় কাউকে আটক করতে সমস্যা হচ্ছে।’

এদিকে, চারদিকে সীমানা দেওয়া সুরক্ষিত ভবন থেকে কীভাবে তরবারি চুরি হলো, তা নিয়ে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। ঘটনার সময় কুঠিবাড়ী বন্ধ ছিল। কুঠিবাড়ী চত্বরে স্থায়ী আনসার ক্যাম্পে আনসার সদস্যরা ছাড়াও প্রত্নতত্ত্ব অধিদফতরের নিরাপত্তাকর্মীরা দায়িত্বে থাকেন। এছাড়াও ওই দিন বৃষ্টি হওয়ায় সিসি ক্যামেরা বন্ধ ছিল।

Print Friendly, PDF & Email