May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পানির সমস্যার কারণে বিয়ে হচ্ছে না

বিদেশ ডেস্ক :  ভারতের মধ্যপ্রদেশের ছাত্তারপুর জেলায় পানির অভাবে বিয়ে করতে পারছেন না প্রাপ্তবয়স্ক পুরুষরা। সেখানে পানির সংকট এতটাই তীব্র যে কয়েক মাইল হেঁটে অন্যত্র থেকে পানি আনতে হয়। পানি নেই বলে কেউ এখানে মেয়ের বিয়ে দিতে চান না। কারণ এখানে বিয়ে হলে মেয়েদের মাইলের পর মাইল হেঁটে পানি সংগ্রহ করে ঘরকন্নার কাজ করতে হবে। আর এ কারণেই গ্রামের ছেলেরা প্রাপ্ত বয়স্ক হওয়ার পরেও বিয়ের জন্য মেয়ে পাচ্ছেন না। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

তিনবছর ধরে এখানে পানির সংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। জেলার অনেকাংশেই খরা দেখা দিয়েছে। জেলার তেহরিমারিয়া জেলার কয়েকজন যুবক জানান, পানির সমস্যার কারণে বিয়ের জন্য এখন পাত্রীও পাওয়া যাচ্ছে না। এখানে পানির অভাব বলে কেউ এ গ্রামে মেয়ে দিতে চায় না।

এমনই এক যুবক মোহান যাদব (৩২)। পাঁচ বছর ধরে তার পরিবার বিয়ের জন্য মেয়ে খুঁজছে। এ গ্রামে তার মতো আরো কমপক্ষে ৬০ জন আছেন। তারা সবাই একই সমস্যার সম্মুখীন হয়েছেন। পানি নেই বলে বিয়ে হচ্ছে না তাদের।

এই গ্রামের লোকজন এ ব্যাপারে সরকারের কাছে সাহায্য চায়। তারা চায় সরকার যেন এই খরা আর পানি সংকট থেকে বেরিয়ে আসতে তাদের সাহায্য করেন।

মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের প্রায় ১৩টি জেলায় পানি সংকট তীব্র আকার ধারণ করেছে। সেখানে অনেক কূয়া এবং পুকুর শুকিয়ে গেছে। এ কারণে অনেক দূর থেকে তাদের পানি সংগ্রহ করতে হয়। প্রতিদিন বেশ কয়েকবার পানির জন্য তাদের অনেক দুরের পথ পাড়ি দিতে হয়।

Print Friendly, PDF & Email