May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রস্তুতকারী অ্যাপলের সাহায্য ছাড়াই সন্ত্রাসীর আইফোন খুলতে সক্ষম হয়েছে এফবিআই

বিদেশ  ডেস্ক : প্রস্তুতকারী অ্যাপলের সাহায্য ছাড়াই সন্ত্রাসীর আইফোন খুলতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। মার্কিন বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

গত ডিসেম্বর মাসে ক্যালিফোর্নিয়ার স্যান বার্নারদিনোতে সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাশফিনা হামলা  চালায় এবং এতে ১৪ জন নিহত হন। পুলিশের গুলিতে ফারুক ও তাশফিনা নিহত হন। ঘটনাস্থল থেকে পুলিশ ফারুকের আইফোন উদ্ধার করে।

গত মাসে আইফোনের লক খুলে দিতে অ্যাপলকে নির্দেশনা দেয় বিচার বিভাগ। কিন্তু অ্যাপল সাফ জানিয়ে দেয়, ব্যহারকারীর পাসওয়ার্ড তাদের জানা নেই। তা ছাড়া ব্যবহারকারীদের কাছে দেওয়া তাদের নিরাপত্তার প্রতিশ্রুতি তারা ভঙ্গ করতে পারে না।

সোমবার এফবিআই থেকে আদালতকে জানানো হয়েছে, তারা নিজেরাই আইফোন আনলক করতে সক্ষম হয়েছে। ফলে অ্যাপলের প্রতি দেওয়া নির্দেশনা প্রত্যাহার করে নিতে পারেন আদালত।

এর আগে আফবিআই আদালতকে জানায়, ফারুকের আইফোনের তথ্য পেতে চায় তারা। তার সঙ্গে অন্য কেউ যুক্ত ছিল কি না, অন্য কোথায় হামলার পরিকল্পনা ছিল কি না এবং এ জাতীয় তথ্য জানতে আইফোনের তথ্য-উপাত্ত প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করেছেন, ফারুকের স্ত্রী তাশফিন হামলার দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংযুক্ত ছিলেন।

Print Friendly, PDF & Email