April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কেজরিওয়াল ও রাহুল গান্ধীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

বিদেশ ডেস্ক : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী ও সিপিআইএম এর সাধারণ সম্পাদক সিতারাম ইয়েচুরিসহ ৯ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হয়েছে। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে বিদ্রোহী ছাত্রদের আন্দোলনে সংহতি প্রকাশ করায় তাদের নামে এই মামলা করা হয়েছে।

বিতর্কিত আফজাল গুরুর ফাঁসির বার্ষিকীতে অল ইন্ডিয়া স্টুডেন্টস ফোরাম এর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় শাখার নেতা কানাইয়া কুমার রাষ্ট্রবিরোধী স্লোগান দেন। এই অভিযোগে গ্রেফতার হন কানাইয়া।

বাক স্বাধীনতার দাবির সাথে কানাইয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পরে দেশব্যাপী। তারই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সোমবার সংহতি প্রকাশ করতে গিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী।

সংহতি জানানোর পরেই মামলা করা উদ্যোগ নেয় কেন্দ্রীয় সরকার। কেজরিওয়াল-রাহুলসহ মামলায় কংগ্রেস নেতা আনন্দ শর্মা, অজয় মেকেন, সিপিআই নেতা ডি রাজা, জেডি (ইউ) মুখপাত্র কেসি তাইগি’র সাথে বিশ্ববিদ্যালয়ের গবেষক উমর খালিদকেও আসামী করা হয়েছে।

হায়দ্রাবাদের আইনজীবী জনার্দন গৌড়ের অভিযোগের ভিত্তিতে করা মামলাটি দিল্লিতে সংশ্লিষ্ট থানায় পাঠানোর কথা রয়েছে। আগামী ৪ মার্চ এ বিষয়ে শুনানির তারিখ নির্ধারণ করেছে আদালত।

এর আগে মঙ্গলবার দিল্লির আদালতে কানাইয়ার জামিনের শুনানি হবে। তবে কেজরিওয়াল ও রাহুল গান্ধীকে গ্রেফতারের কোনও সম্ভাবনা নেই।

Print Friendly, PDF & Email