April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিদেশিদের তথ্য নিয়ে ডাটা ব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে অবস্থান করা বিদেশিদের সব তথ্য নিয়ে ডাটা ব্যাংক গঠন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনবিআর, এনজিও ব্যুারোকে নিয়ে বিশেষ ট্রাস্কফোর্স গঠন করা হবে।
সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে মঙ্গলবার রাতে এনবিআর কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে একটি সূত্র রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।
বৈঠকে উপস্থিত ছিলেন এনবিআরের এমন এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দেশে বিদেশিদের বৈধ অবস্থান ও কর আদায় নিশ্চিত করতে ডাটা ব্যাংক স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য এনবিআর, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও এনজিও ব্যুরো একসঙ্গে কাজ করবে। সেই লক্ষ্যে এ সব প্রতিষ্ঠানকে নিয়ে বিশেষ ট্রাস্কফোর্স গঠন করা হবে।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে বৈঠকে স্বরাষ্ট্র সচিব ড. মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ওই কর্মকর্তা আরো বলেন, বৈঠকে বিদেশিদের দেশে প্রবেশ ও নিয়োগের ক্ষেত্রে যে সব প্রতিষ্ঠানের সম্পৃক্ততা রয়েছে, তাদের ট্রাস্কফোর্সের সদস্য হিসেবে নেওয়ার জন্য বৈঠকে থেকে প্রস্তাব দেয় এনবিআর। এ সব প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত টাস্কফোর্সের প্রাপ্ত তথ্য নিয়ে বিদেশিদের ডাটা ব্যাংক গঠন করা হবে। ডাটা ব্যাংকে বিদেশিদের দেশ, কর্মরত প্রতিষ্ঠানের নাম, কাজের ধরণ, আয় ইত্যাদি তথ্য থাকবে। এ ডাটা ব্যাংকের তথ্য যাচাই-বাচাই করে অবৈধ বিদেশিদের শনাক্ত করা হবে এবং তাদের আইনের আওতায় আনা হবে। একই সঙ্গে বিদেশিদের আয়ের উপর আরোপিত কর যথাযথভাবে আদায় করা হবে।
অনেক বিদেশির বাংলাদেশ থাকার বৈধতা নেই। কিন্তু তারা নিয়োগদাতা প্রতিষ্ঠানের সঙ্গে গোপনে সমঝোতা করে দেশে অবস্থান করে আসছে। অবৈধ অবস্থান করে তারা একদিকে বিপুল অংকের অর্থ উপার্জন করছেন, অন্যদিকে কর ফাঁকি দিয়ে আসছেন।

 

Print Friendly, PDF & Email