April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ, ১৫ কি.মি. যানজট

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের বহনকারী বাসে হামলার প্রতিবাদে ক্যাম্পাসে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে শিক্ষার্থীরা।

ক্যাম্পাসের কাঁঠালতলায় সোমবার সকাল নয়টায় জড়ো হন সাধারণ ছাত্ররা। এ সময় শিক্ষার্থীরা দফায় দফায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। দুপুর সোয়া ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিক্ষোভ চলছিল।

এদিকে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ ও যানবাহন ভাঙচুরের ঘটনায় কোটবাড়ি বিশ্বরোড মহাসড়কের দুই পাশে অন্তত ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, শিক্ষার্থীরা ক্লাসে যাচ্ছেন না। তাদের দাবি প্রশাসন হামলার এখনও মামলা করেনি। যতক্ষণ ছাত্রী নির্যাতনকারী ও সন্ত্রাসী হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হবে ততক্ষণ তারা আন্দোলন চালিয়ে যাবেন।

আন্দোলনকারী শিক্ষার্থী মো. কামরুল হাসান দ্য রিপোর্টকে জানান, শহরে বিশ্ববিদ্যালয় বাসে সন্ত্রাসী হামলা ও ছাত্রীদের নির্যাতন করা হয়েছে। প্রশাসন এর বিরুদ্ধে এখনও কোনো ব্যবস্থা নেয়নি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আইনুল হক জানান, আহত শিক্ষার্থী কুমিল্লা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় আছে। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ক্যাম্পাসে বিক্ষোভের পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের উদ্দেশ্যে ক্যাম্পাস ত্যাগ করেন শিক্ষার্থীরা। এর জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে বাস চাওয়া হলে তা দিতে অনীহা প্রকাশ করা হয়। পরে শিক্ষার্থীরা পায়ে হেঁটে বিশ্বরোডে যায়।

ময়নামতি হাইওয়ে থানা পুলিশের সার্জেন্ট মোহাম্মদ হাসান জানান, সকাল সোয়া ১১টা থেকে কোটবাড়ি বিশ্বরোড এলাকায় মহাসড়কে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় তারা বিভিন্ন যানবাহনে ভাঙচুর চালায়। এতে মহাসড়কের দুই পাশে অন্তত ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

মহাসড়কের অবরোধ তুলে নিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে যানজট নিরসনে হাইওয়ে পুলিশের একাধিক টিম কাজ করছে।

রবিবার সন্ধ্যায় কুমিল্লা নগরীর কান্দিরপাড় থেকে ঝাউতলার অভিমুখে যাওয়ার পথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহনকারী বিআরটিসি’র বাস (ঢাকা মেট্রো ব ১১-৪৯১২) ভাঙচুর করে দুর্বৃত্তরা। এ সময় আক্তারুজ্জামান নামে এক ছাত্র গুরুতর আহত হন। তার তিনটি রগ কেটে যায়।

এছাড়াও হামলায় অন্তত ২৫ জন শিক্ষার্থী আহত হন।

Print Friendly, PDF & Email