April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপন এ এক অনন্য দৃষ্টান্ত: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিদেশ ডেস্ক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতির পর বাংলা ও বাঙালীত্বের জয়গান বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে, আপনারা জাতিসংঘ সদরদপ্তরের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ গত ২৫ বছর ধরে আন্তর্জাতিক বলয়ে একুশকে তুলে ধরার যে কাজটি করেছে তার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। গত ১১ ফেব্রুয়ারি বিকেল ৪টা ৩০মিনিটে জাতিসংঘের অধিবেশনে State Minister Bangladesh Ministru of Foreign Affairsযোগ দেয়া শেষে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য পরিদর্শকালে উপরোক্ত মন্তব্য করেন।
নিউইয়র্কে মাইনাস ১৪ ডিগ্রী সেলিসিয়াস ঠান্ডার মধ্যে(মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি বিশ্বজিত সাহার সঞ্চালনে অনুষ্টিত ভাস্কর্য পরিদর্শন অনুষ্ঠানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, বাঙালি চেতনা মঞ্চের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আব্দুল হামিদ, মেহেদী হাসান, শাহাদাৎ হোসেন এবং কবি কাজী জহিরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরো বলেন, বাংলা সাহিত্য-সংস্কৃতি বহির্বিশ্বে তুলে ধরার জন্য আপনারা প্রত্যেকই বাংলাদেশের দূত। তিনি মুক্তধারা ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান নিউইয়র্ক গভর্ণর কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি আদায়ে কাজ করার জন্য। আমেরিকার পোস্টাল ডিপাটমেন্ট কর্তৃক (ইউএসপিএস) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মারক স্ট্যাম্প এর প্রকাশের খবরকে তিনি আর মাইলফলক হিসেবে অভিহিত করে এবছরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নতুন মাত্রা যোগ করছে বলে উল্লেখ করেন।
উল্লেখ্য, প্রতিদিনই বিশিষ্ট ব্যক্তিবৃন্দ ছাড়াও আমেরিকার মূলধারার ব্যাপকসংখ্যক মানুষ এই ভাস্কর্য পরিদর্শন করছেন, ভাস্কর্যের সাথে ছবি তুলছেন। পৃথিবীর অনেকে দেশের মানুষ ফেসবুকে এই ভাস্কর্যেও ছবি দিয়ে তাদের কভার পেইজ করছেন। আগামি ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় রাত ১২.০১ মিনিট আমেরিকার সময় ২০ ফেব্রুয়ারি দুপুর ১.০১ মিনিটে মাতৃভাষা দিবসের উপর স্থাপিত এই ভাস্কর্যে নিউইয়র্ক প্রবাসী বাঙালিরা সমবেতভাবে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। ইতিমধ্যে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল শামীম আহসানসহ নিউইয়র্ক স্টেটের গর্ভণর অফিস, মেয়র অফিস, কম্প্রট্রলার অফিস, সিটি হলসহ অনেকে যোগ দেয়া নিশ্চিত করেছে।
আগামি ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই ভাস্কর্য জাতিসংঘ সদর দপ্তরের সামনে থাকবে। আগামি ২৭ ও ২৮ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে অনুষ্ঠিত হবে একুশের গ্রন্থমেলা। প্রধান অতিথি হিসেবে যোগ দিচ্ছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে অর্থ বিষয়ক মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। উল্লেখ্য, ডাচবাংলা ব্যাংক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গর্বিত স্পন্সর হলো: বাংলাদেশের ডাচ বাংলা ব্যাংক, বাংলাদেশ ব্যাংক, রিয়েল এস্টেট ইনভেস্টর মোহাম্মদ আনোয়ার হোসেন এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক।

সূত্র: বর্ণমাল

Print Friendly, PDF & Email