April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইস্টার্ন ব্যাংকে বুথ সিস্টেমে ত্রুটি, কয়েকশ গ্রাহকের টাকা উধাও

অর্থনৈতিক প্রতিবেদক : সাইবার আক্রমণের শিকার হয়েছে বেসরকারি ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। এ ঘটনায় গত দুই দিনে কয়েকশ গ্রাহক লাখ লাখ টাকা খুইয়েছেন। এই পরিস্থিতিতে শুক্রবার বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ইবিএলের সব এটিএম বুথ বন্ধ রাখা হয়।

ব্যাংকের হেড অব কমিউনিকেশনস জিয়াউল করিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সন্ধ্যা ৬টার দিকে বুথগুলো আবার চালু করা হয়েছে।’

তবে ব্যাংকটির কার্ড ডিভিশনের এক কর্মকর্তা জানান, সাইবার অ্যাটাকের ঘটনায় কিছু সময়ের জন্য এটিএম বুথ বন্ধ রাখা হয়। পরে চালু করা হয়েছে। তিনি বলেন, ‘কারিগরি উন্নয়ন কাজের জন্য সব ধরনের কার্ডের মাধ্যমে এটিএম সেবা বন্ধ রাখা হয়। তবে কেনাকাটা করার জন্য পয়েন্ট অব সেল মেশিনের লেনদেন চালু ছিল।’

এদিকে আকস্মিকভাবে ইবিএলের এটিএম সেবা বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েন গ্রাহকরা। ফলে শুক্রবার ছুটির দিন প্রয়োজনীয় কাজ সারতে টাকার চাহিদা মেটাতে পারেননি অনেকেই। এ বিষয়ে ব্যাংকটির গ্রাহক সেবা কেন্দ্রের ১৬২৩০ নম্বরে যোগাযোগ করা হলে কর্তব্যরত কর্মকর্তা সেবাটি বন্ধ থাকার কথা স্বীকার করেন।

ট্রাস্ট, যমুনা, ইউসিবিএল ও ঢাকা ব্যাংকের বুথ থেকেও ইবিএল কার্ড ব্যবহার করে গ্রাহকের টাকা তুলে নেওয়ার তথ্য পেয়েছেন বলে কর্মকর্তারা জানান।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, ‘সাইবার অ্যাটাক কি না জানি না। তবে কিছু একটা তো হয়েছে।’

তিনি বলেন, ‘ইবিএলের বুথ বন্ধ রাখার বিষয়টি আমাদের জানানো হয়েছে। গ্রাহকদের যে ক্ষতি হবে তা ব্যাংকই পূরণ করে দেবে।’

টাকা খোয়ানো ভুক্তভোগীদের অনেকে জানিয়েছেন, শুক্রবার সকালে তাদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ব্যাংকের দুটি নোটিফিকেশন পেয়েছেন। সেখানে দেখানো হয় বিভিন্ন বুথ থেকে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হয়েছে। বিভিন্ন অ্যাকাউন্টে এ ধরনের ট্রানজেকশনের তথ্য পাওয়ার পর দুপুরের দিকে এক পর্যায়ে ইবিএলের সব এটিএম বুথ বন্ধ করে দেওয়া হয়। বুথের বাইরে নোটিশ ঝুলিয়ে বলা হয়, ‘কারিগরি ত্রুটির জন্য সাময়িকভাবে বন্ধ’। ন্যাশনাল পেমেন্ট সুইচের (এনপিএস) মাধ্যমে অন্য ব্যাংকের বুথ থেকেও ইবিএল কার্ড দিয়ে টাকা তোলা যায়নি তখন।

Print Friendly, PDF & Email