April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রেকর্ডগড়া জয়ে লড়াইয়ে টিকে থাকল প্রোটিয়ারা

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ জিতে সিরিজ জয়ের পথে অনেকখানি এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচে প্রোটিয়াদের ৩১৯ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে হয়তো সিরিজ জয়ের হাসি হাসারই প্রস্তুতি নিচ্ছিলেন ইংল্যান্ডের খেলোয়াড়-সমর্থকরা। কিন্তু দারুণ ব্যাটিং করে সফরকারীদের হতাশ করেছেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। দুজনের শতকের সুবাদে সাত উইকেটের সহজ জয় দিয়ে সিরিজেও টিকে আছে প্রোটিয়ারা। সেঞ্চুরিয়নে এটাই সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের নতুন রেকর্ড।

২০০৪ সালে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এত দিন ধরে এটাই ছিল এই ভেন্যুতে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ডই গড়তে হয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে।

৩১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৩৯ রান জমা করে দলকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন হাশিম আমলা ও ডি কক। দক্ষিণ আফ্রিকার পক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটি। প্রথম স্থানেও আছে আমলার নাম। ২০১৫ সালের জানুয়ারিতে রিলি রুশোকে সঙ্গে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমলা গড়েছিলেন ২৪৭ রানের জুটি।

৩৭তম ওভারে আউট হওয়ার আগে ১১৭ বলে ১৩৫ রানের দারুণ ইনিংস খেলে ডি ককও গড়েছেন নতুন একটি রেকর্ড। সবচেয়ে কম ইনিংস খেলে ১০টি ওয়ানডে শতক পূর্ণ করার নতুন রেকর্ড গড়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৫৭ ইনিংস খেলে ১০টি ওয়ানডে শতক করেছিলেন ডি ককের উদ্বোধনী জুটির সঙ্গী আমলা। ডি কক ১০টি ওয়ানডে শতক পূর্ণ করার জন্য খেলেছেন ৫৫টি ইনিংস।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আমলা আউট হয়েছেন ১২৭ রান করে। ২৯ বলে ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন ফাফ ডু প্লেসি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে জো রুটের ১২৫, ওপেনার অ্যালেক্স হালেসের ৬৫ ও বেন স্টোকসের ৫৩ রানের ইনিংসগুলোর সুবাদে স্কোরবোর্ডে ৩১৮ রান জমা করেছিল ইংল্যান্ড।

Print Friendly, PDF & Email