April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

খুলনায় পাটকল শ্রমিকদের সড়ক ও রেলপথ অবরোধ

খুলনা প্রতিনিধি : রাষ্ট্রায়ত্ত আলিম জুট মিল ব্যক্তিমালিকানায় হস্তান্তর প্রক্রিয়ার প্রতিবাদে খুলনা-যশোর মহাসড়ক ও রেলপথ অবরোধ করেছেন শ্রমিকরা। আজ বুধবার সকাল সাড়ে ৯টা থেকে এ অবরোধ কর্মসূচি শুরু হয়। ছয় ঘণ্টার এ কর্মসূচি চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

লাগাতার কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টার দিকে মিলের শ্রমিকরা আটরা শিল্প অঞ্চলের আলিম জুট মিলের প্রশাসনিক ভবনের সামনে জড়ো হন। পরে তাঁরা লাঠি মিছিল নিয়ে মিলের সামনে খুলনা-যশোর মহাসড়ক ও রেলপথে গিয়ে অবস্থান নেন।

এর ফলে সড়কের দুপাশে যানজটের সৃষ্টি হয়। পাশাপাশি খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। অবরোধ কর্মসূচির পাশে পুলিশ অবস্থান করলেও তারা অবরোধকারীদের কোনো বাধা দেয়নি।

অবরোধ কর্মসূচি চলাকলে আলিম জুট মিল রক্ষা কমিটির সভাপতি ও মিল সিবিএর সাধারণ সম্পাদক আবদুর রশিদের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন সিবিএ সভাপতি আবদুস সালাম জমাদ্দার, সাইফুল ইসলাম লিটু, আবদুল হামিদ সরদার, হাফেজ আবদুল সালাম, আমিনুল ইসলাম, মো. আকবার আলী প্রমুখ।

বক্তারা সমাবেশে ভুয়া কাগজপত্র দাখিল করা মালিকের কাছে মিল হস্তান্তরে তীব্র প্রতিবাদ জানান। তাঁরা বলেন, বিজেএমসির নিয়ন্ত্রণে মিলটি দ্রুত চালু করতে হবে। অন্যথায় প্রত্যেক শ্রমিক অমৃত্যু আন্দোলন চালিয়ে যাবেন।

এ সময় বক্তারা দাবি আদায়ে প্রয়োজনে খুলনা অবরোধের ঘোষণা দেন।

এর আগে গত ২০ জানুয়ারি শ্রমিকরা সড়ক অবরোধ করেছিলেন। গত বছর আগস্ট থেকে আলিম জুট মিলের শ্রমিকরা লাগাতার কর্মসূচি পালন করে আসছেন।

Print Friendly, PDF & Email