April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আইসিসিতে থাকছে না তিন মোড়লের আধিপত্য

ক্রীড়া ডেস্ক : ভারতীয় ক্রিকেটে নারায়নস্বামী শ্রীনিবাসনের বিদায়ের পরপরই জ্বল্পন উঠে গিয়েছিল, আইসিসিতে তার কর্তৃক নেয়া `তিন মোড়ল` ব্যবস্থা থাকবে কি না তা নিয়ে। কারণ, বিসিসিআই`র প্রেসিডেন্ট পদে চরম নীতিবান শশাঙ্ক মনোহর চলে আসার পর থেকেই এটা প্রায় নিশ্চিত হয়েছিল যে, আইসিসি থেকেও শ্রীনিবাসনের ভুত তাড়ানোর ব্যবস্থা হয়ে যাচ্ছে খুব দ্রুত। বিসিসিআইর প্রেসিডেন্ট পদের আসীন হওয়ার পর এ নিয়ে কথাও বলেছিলেন শশাঙ্ক মনোহর। জানিয়েছিলেন, এককভাবে তিনটি দেশ আইসিসিতে আধিপত্য করবে, সব ভাগাভাগি করে নেবে- এটা হতে পারে না, এটা অন্যায়।

অবশেষে সেটাই হতে যাচ্ছে। ২ বছর আগে সংস্কার হওয়া আইসিসির গঠনতন্ত্রে আবারও আমূল পরিবর্তণ আনা হচ্ছে। বাতিল করা হচ্ছে তিন মোড়লের (ভারত+অস্ট্রেলিয়া+ইংল্যান্ড) আধিপত্য। আইসিসি চেয়ারম্যানের পদটি শুধুমাত্র এই তিন দেশের মধ্যে ঘুরাঘুরি করার কথা ছিল। নতুন প্রস্তাবিত গঠনতন্ত্র অনুযায়ী এই পদ্ধতি বাতিল করে স্বাধীনভাবে ভোটাভুটির মাধ্যমেই চেয়ারম্যান নির্বাচনের নিয়ম করা হচ্ছে।

আইসিসির সবচেয়ে শক্তিশালি দুটি ডিপার্টমেন্ট ছিল নির্বাহী কমিটি এবং বাণিজ্য এবং অর্থনৈতিক সংক্রান্ত কমিটি। এই দুটির কটিমির নিয়ন্ত্রণ পুরোটাই ছিল তিন মোড়লের হাতে। চেয়ারম্যান পদে নির্বাচনের মত শক্তিশালি এই দুটি ডিপার্টমেন্টেও খর্ব করা হচ্ছে তিন মোড়লের ক্ষমতা। বুধবার দুবাইতে অনুষ্ঠিত আইসিসির কার্যনির্বাহী বোর্ডের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

কার্যনির্বাহী কমিটির সভা শেষে এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, `কমিটি এ ব্যাপারে একমত হয়েছে যে, ২০১৪ সালে আইসিসির গঠনতন্ত্রে যে পরিবর্তণ আনা হয়েছিল, সেটা পুরোপুরি রিভিউ করা হবে। বিশেষ করে আইসিসির গভর্নেন্স, ফাইন্যান্স, করপোরেট এবং ক্রিকেটিং কাঠামোর যে পরিবর্তণ সাধিত হয়েছিল, সেগুলো রিভিউ করে প্রতিটি সদস্য দেশের পক্ষে কৌশলগত এবং সঠিকভাবে যেন উপযোগি করা হয়, সে পদক্ষেপ নেয়া হবে।`

শশাঙ্ক মনোহরের নেতৃত্বেই আইসিসির গঠনতন্ত্র এবং রেজুল্যুশনের পুনঃ পরীক্ষা করা হবে। তার নেতৃত্বে ৫ সদস্যের একটি স্টিয়ারিং কমিটিও গঠন করা হয়েছে। আগামী জুন মাসেই আইসিসির বার্ষিক কনফারেন্সে উপস্থাপিত হবে তাদের পুনঃ পরীক্ষার রিপোর্ট এবং এই কনফারেন্সেই পাস করে নেয়া হবে, তিন মোড়লের আধিপত্যের অবসান ঘটিয়ে নেয়া নতুন আইসিসি গঠনতন্ত্র।

রিভিউ কমিটির ৫ সদস্যের মধ্যে রয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনও। শশাঙ্ক মনোহরের নেতৃত্বে যে ৫ সদস্য স্টিয়ারিং কমিটিতে রয়েছেন, ইংলিশ অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জাইলস ক্লার্ক। যিনি আবার তিন মোড়লের আধিপত্যে আইসিসিকে নিয়ে আসার ক্ষেত্রে অন্যতম ভূমিকা পালন করেছিলেন। যারা আবার আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার কথা রয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন আইসিসির গভর্নেন্স রিভিউ কমিটি, এক্সিকিউটিভ কমিটি এবং এসোসিয়েম/অ্যাফিলিয়েট মেম্বার গ্রুপের চেয়ারম্যান নাজমুল হাসান পাপন, ডেভিড পিভার এবং অ্যান্ড্রু আর্মিট্যাগ।

Print Friendly, PDF & Email