April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আগের সরকার বিচ্ছিন্নতাবাদীদের প্রশ্রয় দিত: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, শেরপুরের নালিতাবাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ গুলি উদ্ধারের আগে সিলেট অঞ্চল থেকেও একইভাবে অস্ত্র উদ্ধার করা হয়। দুটি ঘটনা পরস্পর সম্পর্কিত। এর জন্য তিনি ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারতের বিচ্ছিন্নতাবাদী যারা ছিল আগের সরকার তাদের আশ্রয়-প্রশ্রয় দিত। সেটারই চিহ্ন শেরপুরে পাওয়া গেছে।’

তিনি আরও বলেন, ‘এই সরকার বিচ্ছিন্নতাবাদীদের প্রশ্রয় দেয় না। আমরা বিচ্ছিন্নতাবাদীদের ধরে সংশ্লিষ্ট দেশের হাতে তুলে দেই।’

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) নিজের কার্যালয়ে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট ও ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা বলেন।

উল্লেখ্য সোমবার ভোরে শেরপুরের নালিতাবাড়িতে অভিযান চালিয়ে কমপক্ষে ২২ হাজার গুলি উদ্ধার করে র‌্যাবের সদস্যরা। নলিতাবাড়ির সীমান্তবর্তী পাহাড়ি এলাকা বুরুঙ্গা মধুটিলায় এই অভিযান চালানো হয়। তবে কে বা কারা বিপুল সংখ্যক এই গুলি সেখানে জমা রেখেছিল সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর করে আসার পরিপ্রেক্ষিতেই মার্কিন রাষ্ট্রদূত তার সঙ্গে সেখা করলেন। কীভাবে সন্ত্রাসবাদ মোকাবেলা করা যায়, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ঘটানো যায়, সে ব্যাপারে আলোচনা করেছেন তারা।

বার্নিকাট জানিয়েছেন, বাংলাদেশে আইএস না থাকলেও আইএসের ঝুঁকি রয়েছে। তবে এই ঝুঁকি নিয়ন্ত্রণে আছে বলে বার্নিকাটকে আশ্বস্ত করেছেন কামাল।

বাংলাদেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের কাছে সন্ত্রাসবাদ মোকাবেলা, অর্থ পাচার রোধ, পুলিশ বাহিনীর উন্নত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে সাহায্য চাওয়া হয়েছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত। যুক্তরাষ্ট্র এসব বিষয়ে বাংলাদেশকে যথাসাধ্য সাহায্য করবে বলে জানান বার্নিকাট।

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গেও বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

Print Friendly, PDF & Email