May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এক ঘণ্টার বিরতিতে ফেসবুক, দুর্ভোগে গ্রাহকরা

প্রযুক্তি ডেস্ক : সাময়িকভাবে বন্ধ হলো ফেসবুক সেবা। বাংলাদেশ সময় ২৮ সেপ্টেম্বর ২০১৫ সোমবার দিবাগত রাত সোয়া ১টা থেকে বন্ধ ছিল ফেসবুক। এ সময় থেকে শুরু করে রাত ২টা পর্যন্ত বিশ্বের নানা প্রান্ত থেকে কেউ ফেসবুকে ঢুকতে পারছিলেন না।

ফেসবুকের যান্ত্রিক ত্রুটির কারণেই এ ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। এ নিয়ে এক মাসের মধ্যে এ নিয়ে তৃতীয়বারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমটির পরিষেবা বন্ধের ঘটনা ঘটলো। এর আগে গত ১৭ ও ২৪ সেপ্টেম্বর আধাঘণ্টার জন্য ফেসবুক সেবা বন্ধ ছিল।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিরর জানিয়েছে, ব্রিটেনের স্থানীয় সময় রাত ৮টার পর থেকে কেউ ফেসবুকে লগইন করতে পারছেন না। কেউ ফেসবুকে প্রবেশের চেষ্টা করলে তাকে একটা বার্তা দেখানো হয়। এতে লেখা থাকে ‘সরি সামথিং ওয়েন্ট রং’। অর্থাৎ, দুঃখিত কিছু ভুল হয়েছে।

ফেসবুক নিজেদের টার্মস ও কন্ডিশনে (ব্যবসায়িক শর্তে) বিজ্ঞাপনদাতাদের ২৪ ঘণ্টা পরিষেবা দেওয়ার কথা বলা হয়। এখন প্রশ্ন উঠেছে, এই সমস্যার ফলে বিজ্ঞাপনদাতাদের যে ক্ষতি হয়েছে সেটা কীভাবে পূরণ করা হবে?

উল্লেখ্য, বর্তমানে ফেসবুক ব্যবহার করেন বিশ্বের প্রায় ১.৫ বিলিয়ন মানুষ। দেশ হিসাবে বিবেচিত হলে হবে এ সংখ্যা হবে পৃথিবীর তৃতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ।

Print Friendly, PDF & Email