April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বারবার গ্রেফতার বিষয় চ্যালেঞ্জ করে রিট

আদালত প্রতিবেদক : একই মামলায় জামিন পাওয়ার পর আসামিকে বারবার শ্যোন আরেস্ট দেখানোর বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে দুটি রিট আবেদন করা হয়েছে। এ রিট আবেদনগুলো দায়ের করেন হাইকোর্টের আইনজীবী অ্যাড. সগীর হোসেন লিওন।

এ রিটের ওপর সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন অ্যাড. সগীর হোসেন লিওন।

বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাড. রুহুল কবির ‍রিজভী ও দলের কেন্দ্রীয় নেত্রী সাবেক সাংসদ সৈয়দা আসিফা আশরাফি পাপিয়ার গ্রেফতার বিষয়কে কেন্দ্র করে এ রিট আবেদনগুলো দায়ের করা হয়।

লিওন নিউজবাংলাদেশকে বলেন, “রুহুল কবির রিজভীকে দুই মামলায় জামিনের পর একবার ও পাপিয়াকে চার মামলায় জামিনের পর দুবার শ্যোন অ্যারেস্ট দেখায় আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা। মূলত এগুলোকে কেন্দ্র করেই এ রিট আবেদন দুটি দায়ের করা হয়।”

তিনি আরো বলেন, “সংবিধানে উল্লেখ আছে, কোনো সরকারি কর্মকর্তা কোনো নাগরিককে বারবার গ্রেফতার করে তার জীবনে ধ্বংসাত্মক কোনো কিছু ঘটানো যাবে না। কিন্তু সম্প্রতি বিএনপির নেতাদের গ্রেফতারের ক্ষেত্রে এ আইনকে অমান্য করা হচ্ছে। সংবিধানে একজন নাগরিকের আইনের আশ্রয় নেওয়ার অধিকার আছে।”

জানা গেছে, রুহুল কবির রিজভীকে ৩০ আগস্ট গ্রেফতার করে পুলিশ। অপরদিকে সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া আত্মসমর্পণ করতে গেলে আদালত তাকে জামিন না দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। রিজভী বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ও পাপিয়া কাশিমপুর কারাগারে আছেন।

Print Friendly, PDF & Email