April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

স্কুলছাত্র হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড

আদালত প্রতিবেদক : ধানমণ্ডি মেমরিয়াল ইংলিশ মিডিয়ামের ‘ও’ লেভেলের ছাত্র আম্মার শামসী হত্যা মামলায় তিন জনের মৃতুদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া ২০ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আব্দুর রহমান সরদার আসামিদের উপস্থিতিতে মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জিয়াউর রহমান, আলমগীর ও সালাউদ্দিন।

এ মামলায় ১৪ জন বিভিন্ন সময় আদালতে সাক্ষপ্রদান করেছেন। আসামিরা বিভিন্ন সময় আদালতের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ধানমণ্ডি মেমরিয়াল ইংলিশ মিডিয়ামের ‘ও’ লেভেলের ছাত্র আম্মার শামসীকে অপহরণ করে তার বাবা তৌফিক শামসেরের কাছে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন আসামিরা। টাকা না দেওয়ায় ২০০০ সালের ১৬ অক্টোবর আজিমপুর বসে পরিকল্পনা করে গাজীপুরের ন্যাশনাল পার্কে নিয়ে আম্মার শামসীকে গলায় গামছা পেঁচিয়ে হত্যা করা হয়। ২০০০ সালের ১৯ অক্টোবর তার বাবা লাগবাগ থানায় হত্যা মামলা করেন।

২০০১ সালের ৩১ জুলাই আসামি জিয়াউর রহমান, আলমগীর ও সালাউদ্দিনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০০২ সালের ২৮ মে ঢাকার ৪র্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

২০০৩ সালের ৩০ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে দ্রুত নিষ্পত্তির জন্য মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ পাঠানো হয়।

Print Friendly, PDF & Email