May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বরগুনায় হরিণ ও মাংসসহ ট্রলার জব্দ

বরগুনা প্রতিনিধি : বরগুনার পাথরঘাটার বাদুরতলা খালের মোহনায় অভিযান চালিয়ে রোববার ভোরে দুটি জীবিত হরিণসহ প্রায় ২০০ কেজি হরিণের মাংস উদ্ধার করেছে পাথরঘাটার কোস্টগার্ড। এসময় একটি নামবিহীন ট্রলার আটক করা গেলেও কাউকে গ্রেফতার করা যায়নি।

কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশন কমান্ডার লে.এস.এ রউফ  জানান, গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারেন বিষখালী নদী হয়ে একাধিক জীবিত হরিণসহ হরিণের মাংস নিয়ে একটি ট্রলার পাথরঘাটার বাদুরতলা এলাকা অতিক্রম করছে। খবর পেয়ে রোববার রাত তিনটার দিকে তারা বাদুরতলা এলাকায় অভিযান চালান। এসময় পাচারকারী ট্রলারটিকে ধাওয়া করলে ট্রলারটি ফেলে রেখে ট্রলারে থাকা লোকজন পালিয়ে যান। পরে ট্রলারটিকে আটক করে দুটি জীবিত হরিণ ও প্রায় ২শ কেজি তাজা মাংস উদ্ধার করা হয়।

আটক ট্রলারসহ উদ্ধারকৃত জীবিত হরিণ ও হরিণের মাংস রোববার সকালে পাথরঘাটার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন সরকারের উপস্থিতিতে পাথরঘাটা বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

নিয়মানুযায়ী উদ্ধারকৃত মাংস মাটিতে পুঁতে ফেলা হবে এবং জীবিত হরিণ দুটিকে চিকিৎসার পর সুস্থ করে বরগুনার কাকচিড়া এলাকার বিষখালী নদীতে জেগে ওঠা নতুন বনভূমিতে অবমুক্ত করা হবে বলে জানিয়েছে পাথরঘাটার বনবিভাগ। এ ঘটনায় বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলার প্রস্তুতি চলছে বলেও জানা যায়।

Print Friendly, PDF & Email