April 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাসযোগ্য শহরের তালিকার শেষে ঢাকা

ডেস্ক প্রতিবেদন : পৃথিবীর বাসযোগ্য শহরের তালিকায় শেষ দিক থেকে দ্বিতীয় অবস্থানে ঢাকা। ১৪০টি শহর নিয়ে করা তালিকায় ঢাকার অবস্থান ১৩৯তম। বাসযোগ্য হিসেবে ঢাকার চেয়ে খারাপ অবস্থানে যুদ্ধবিধস্ত সিরিয়ার শহর দামেস্ক।  সংবাদমাধ্যম ‘দ্য ইকোনমিস্ট’ সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছ।

দ্য ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, শহরে নাগরিক সব সুযোগ-সুবিধা, আইনশৃঙ্খলাসহ বিভিন্ন বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে ইকোনমিস্টের বাসযোগ্য শহরের তালিকা করা হয়। ইকোনমিস্টের তালিকার ১৪০টি শহরের মধ্যে শেষের অবস্থানে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক শহর পেয়েছে ২৯.৩। শেষ থেকে দ্বিতীয় বাংলাদেশের ঢাকার নম্বর ৩৮.৭। শেষ পাঁচে থাকা অপর শহরগুলো হলো পাপুয়া নিউ গিনির পোর্ট মোরেসবাই (৩৮.৯) ,নাইজেরিয়ার লাগোস (৩৯.৭) ও লিবিয়ার ত্রিপোলি (৪০)।

সিএনএনের প্রতিবেদনে অনুযায়ী, ঢাকা বাসযোগ্য শহরের তালিকায় শেষ থেকে দ্বিতীয় হ্ওয়ার পেছনে অনেক কারণই আছে যার অন্যতম একটি হলো যানজট। ২০১১ সালের এক প্রতিবেদন অনুযায়ী ঢাকা শহরে দিনে সাত ঘণ্টার বেশি যানজট লেগে থাকে। ‌গত চার বছরে যানজট পরিস্থিতির বড় কোনো উন্নতি হয়নি। এছাড়া অনেক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ঢাকার অধিবাসীরা।

দ্য ইকোনমিস্টের বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থানে অস্ট্রেলিয়ার মেলবোর্ন। পঞ্চমবারের মতো বিশ্বের সবচেয়ে বাসযোগ্য নির্বাচিত হয়েছে এই শহর।

পঞ্চমবারের মতো বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহর নির্বাচিত হওয়ায় অবাক নন এর মেলবোর্নবাসী। কারণ নাগরিক সুবিধার বিষয়টি তাঁদের কাছেই স্পষ্ট। আর অপরাধের অত্যন্ত নিম্নহার এই শহরকে এগিয়ে রেখেছে।

শীর্ষ বাসযোগ্য শহর হিসেবে মেলবোর্ন পেয়েছে ১০০ এর মধ্যে ৯৭.৫ নম্বর। আর এর নিকটবর্তী ভিয়েনা পেয়েছে ৯৭.৪। এর পরই আছে কানাডার দুই শহর ভ্যাঙ্কুভার (৯৭.৩) ও টরেন্টো (৯৭.২)।

ইকোনমিস্টের তালিকায় সেরা ১০-এর মধ্যে আছে অস্ট্রেলিয়ার মোট চারটি শহর। একইভাবে শীর্ষ দশে কানাডার তিনটি শহর আছে। তালিকার শীর্ষ পাঁচের মধ্যে অস্ট্রেলিয়ার অপর শহর অ্যাডিলেড। পঞ্চম অবস্থানে থাকা অ্যাডিলেড পেয়েছে ৯৬.৬ নম্বর। এ ছাড়া শীর্ষ ১০-এর মধ্যে আছে অস্ট্রেলিয়ার সিডনি (সপ্তম)ও পার্থ (অষ্টম)। আর অস্ট্রেলিয়ার অপর শহর ব্রিসবেনের অবস্থান ১৮তম।

ইকোনমিস্টের তালিকায় শীর্ষ পাঁচ শহর 
প্রথম মেলবোর্ন ৯৭.৫
দ্বিতীয় ভিয়েনা ৯৭.৪
তৃতীয় ভ্যাঙ্কুভার ৯৭.৩
চতুর্থ টরেন্টো ৯৭.২
পঞ্চম অ্যাডিলেড ৯৬.৬

ইকোনমিস্টের তালিকায় শেষের পাঁচ 
১৪০. দামেস্ক ২৯.৩
১৩৯. ঢাকা ৩৮.৭
১৩৮. পোর্ট মোরেসবাই ৩৮.৯
১৩৭. লাগোস ৩৯.৭
১৩৬. ত্রিপোলি ৪০

Print Friendly, PDF & Email