April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ বন্ধ হচ্ছে!

প্রবাস ডেস্ক : ভিসা ছাড়াই ইউরোপীয় ও অন্যান্য বিদেশি নাগরিকদের ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারার নীতিটিতে পরিবর্তন চান মার্কিন রাজনীতিবিদরা। যুক্তরাষ্ট্রের মাটিতে হামলা চালানোর জন্য জিহাদি যোদ্ধারা এই নীতির সুযোগ নিতে পারেন বলে আশংকা করছেন তারা।

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পায় ৩৮টি দেশের জনগণ। এই দেশগুলোকে ‘যুক্তরাষ্ট্রের দুর্বল জায়গা’ হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন সিনেটর ডায়ানে ফেইনস্টাইন, ভিসা ছাড়া অবাধে মার্কিন সীমানায় প্রবেশে নীতি কঠোর করার ব্যাপারে যিনি অন্যতম মন্ত্রক।

ফ্রান্সের রাজধানী প্যারিসে হাস্য-রসাত্মক পত্রিকা শার্লি হেব্দুর কার্যালয়ে সম্প্রতি সন্ত্রাসী হামলার ঘটনা ওয়াশিংটনকে এতটাই উদ্বিগ্ন করে তুলেছে যে পশ্চিমা পাসপোর্টধারী চরমপন্থীরা ভিসামুক্ত পর্যটন প্রকল্পের সুযোগ নিয়ে ছদ্মবেশে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে বলে নতুন করে আশংকায় পড়েছে মার্কিন প্রশাসন।

সিনেটের গোয়েন্দা কমিটির সাবেক প্রধান ফেইনস্টাইন যুক্তরাষ্ট্রে ভিসা ছাড়াই প্রবেশের এই নীতিটি পুনর্গঠনে একটি খসড়া বিল তৈরির ওপর কাজ করছেন। খুব শিগগিরই বিলটি প্রস্তাবনা হিসেবে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন ফেইনস্টাইনের সহকারী।

প্যারিসের হামলাটি চালিয়েছে ফরাসি পাসপোর্টধারীরাই। অন্যদিকে, ইরাক ও সিরিয়ার একটি বড় অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়া আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) জিহাদী যোদ্ধা হিসেবে যোগ দিতে ইচ্ছুক ইউরোপীয়দের সংখ্যাও ক্রমেই বেড়ে চলেছে। ধারণা করা হয় ইউরোপে আইএস’র সমর্থক এমন ব্যক্তির সংখ্যা তিন থেকে পাঁচ হাজার। বিপুলসংখ্যক এই আইএস সমর্থকরা সন্ত্রাসী হামলার ছক কষার মাধ্যমে মার্কিনিদের জন্য দিনে দিনে বড় ধরনের হুমকি হয়ে উঠছে।

ইতিহাসের অন্যতম ভয়াবহ সন্ত্রাসী হামলা- ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ঘটনায় ‘২০তম বিমান ছিনতাইকারী’ হিসেবে পরিচিত জ্যাকারিয়াস মুসাউই মার্কিন এই নীতির সুযোগ নিয়ে নিজের ফরাসি পাসপোর্ট দেখিয়ে এভাবেই ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।

এছাড়া ২০০১ সালের ডিসেম্বরে রিচার্ড রিড নামের এক যুবক নিজের জুতোর ভেতরে করে নিয়ে আসা বিস্ফোরক দ্রব্য দিয়ে একটি মার্কিন যাত্রীবাহী বিমান ধ্বংস করার চেষ্টা করেছিলেন। রিচার্ড রিকেরও বৃটিশ পাসপোর্ট থাকার কারণে ভিসা নেয়ার প্রয়োজন হয়নি।

অবশ্য ৯/১১’র ওই হামলার ঘটনার পর থেকে মার্কিন প্রশাসন নাটকীয়ভাবে বারবার ভিসামুক্ত পর্যটনের নিয়মনীতিতে সংশোধন ও পরিবর্তন এনেছে।

Print Friendly, PDF & Email