May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিকল্প আইসিসি গড়ার পরিকল্পনার কথা স্বীকার ললিত মোদির

ক্রীড়া প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিকল্প একটি সংস্থা গঠন করার পরিকল্পনা ছিল বলে শেষ পর্যন্ত স্বীকার করেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ললিত মোদি। অলিম্পিক আন্দোলনের সঙ্গে একাত্ম হবার লক্ষ্যে তারা এমন পরিকল্পনা করেছিলেন বলেও জানান তিনি।

সাবেক আইপিএল চেয়ারম্যান মানিলন্ডরিংয়ের অভিযোগে বর্তমানে পুলিশের খাতায় ফেরারী আসামী। কয়েক বছর ধরেই তারা প্রণয়ন করেছিল এই পরিকল্পনা। অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরো বলেন, আমরা আরেকটি ক্রিকেটীয় পদ্ধতির বিষয়ে আলাপ-আলোচনা করেছিলাম। যেটি হবে আমার আজ্ঞাবাহী একটি সংস্থা প্রতিষ্ঠার নীল নকশা। এই পরিকল্পনার সঙ্গে আমি ওতপ্রোতভাবে জড়িত ছিলাম। এই ঘটনাটি আমি প্রথমবারের মত জানাচ্ছি যে কয়েকজন মিলে করা এই নীল নকশার সঙ্গে আমি জড়িত ছিলাম।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, পরিকল্পনায় বিস্তারিত একটি কর্মসুচি প্রণয়ন করা হয়েছিল। এটি ছোটখাট কিছু করার পরিকল্পনার মধ্যে সীমাবদ্ধ ছিল না। এ জন্য বেশ কয়েক বছরের একটি বিস্তারিত রূপরেখা ছিল।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের কাছে যেন দীর্ঘ সময় ধরে এর নিয়ন্ত্রন থাকে সে লক্ষ্যে সবাই সম্মতি দিয়েছিল। তাদের দৃঢ় বিশ্বাস ছিল যে এটি বিকল্প একটি ধারা সৃষ্টি করতে পারবে। মোদি বলেন, আমদের বর্তমান কাঠামো গড়ায় কোন সমস্যা হতো না। এ জন্য দরকার ছিল কয়েক বিলিয়ন ডলার। আমি মনে করিনা ওই অর্থ সংগ্রহে কোন বেগ পেতে হবে। নিলাম দিয়ে সেটি সংগ্রহ করা সম্ভব ছিল।

২০১০ সালে আইপিএলের কমিশনারের পদ থেকে বরখাস্ত করা হয় ললিত মোদিকে। ২০১৩ সালে ক্রিকেটের সঙ্গে সব ধরনের কার্যকলাপে তার যোগ দেয়ার ওপর আজীবন নিষেধাজ্ঞা আরোপ করে ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

তবে নিজের বিরুদ্ধে আনীত এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন মোদি। তার নীল নকশাটি ছিল অলিম্পিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত করে সংস্থাটির অনুমোদিত একটি আন্তর্জাতিক সংস্থা গড়ে তোলা এবং আইসিসির টেস্ট ও টি-টোয়েন্টি ম্যাচের আদলে একটি পাল্টা সূচি প্রণয়ন করা।

Print Friendly, PDF & Email